আবহাওয়া অধিদপ্তরের ভবিষ্যদ্বাণী সত্য হলো!

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

সাধারণত ঈদের চাঁদ দেখা ও ঘোষণার দায়িত্ব জাতীয় চাঁদ দেখা কমিটির। তবে এবার আবহাওয়া অফিস ২৭ রমজানে ঘোষণা দেয়, শুক্রবার (আজ) ২৯ রমজানে সন্ধ্যা ৬টা ২৫ মিনিট থেকে ৭টা পর্যন্ত পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। অর্থাৎ শনিবার হবে ঈদুল ফিতর।

আবহাওয়া অধিদপ্তরের এই বিজ্ঞপ্তিতে আপত্তি জানায় ইসলামিক ফাউন্ডেশন। তাদের ভাষ্যমতে, চাঁদ দেখা নিয়ে সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার আবহাওয়া অধিদপ্তরের নেই।

এতিকে আজ সন্ধ্যায় বায়তুল মোকাররমে বৈঠকে বসে জাতীয় চাঁদ দেখা কমিটি। বৈঠক থেকে ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান জানান, আজ দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামীকাল শনিবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

শনিবার ঈদের ঘোষণা দেওয়া আবহাওয়া অধিদপ্তরের ভবিষ্যদ্বাণী সঠিক হয়েছে। যদিও গতকাল আগের অবস্থান থেকে সরে আসে আবহাওয়া অধিদপ্তর। তারা সংশোধনী দিয়ে বলে, অবস্থানগত কারণে আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে বাংলাদেশে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফরোজা সুলতানা জানান, চাঁদ দেখা যেহেতু ধর্মীয় বিষয়, তাই ‘দেখা যাবে’-এর স্থলে ‘সম্ভাবনা আছে’ বলে পূর্বাভাসে সংশোধনী আনা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তির পর পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানায় ইসলামিক ফাউন্ডেশন। গতকাল ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অনুরোধ জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চাঁদ দেখা নিয়ে বুধবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্যের বরাতে কয়েকটি গণমাধ্যমে সংবাদ পরিবেশিত হয়। এতে বলা হয়, শুক্রবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সংবাদটি ধর্মবিষয়ক মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশন ও জাতীয় চাঁদ দেখা কমিটির নজরে এসেছে।

হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়া ক্ষেত্রে জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ বলে ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সদস্য। কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও দেশের বিজ্ঞ আলেম-ওলামারা সদস্য হিসেবে রয়েছেন। সারা দেশে জেলা প্রশাসকদের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির কাছ থেকে পাওয়া তথ্য বিচার-বিশ্লেষণ করে কমিটি। তথ্য বিচার-বিশ্লেষণ করে কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *