আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ঈশ্বরদীতে

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

কয়েকদিন ধরে দেশের বেশ কয়েকটি জেলায় তীব্র দাবদাহ চলছে। প্রচণ্ড রোদে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। আজ সোমবার পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের কর্মকর্তা নাজমুল হাসান রাজন জানান, আজ দুপুর ১২টায় এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে দৈনিক আমাদের সময়ে রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। সোমবার চলতি মৌসুমের রেকর্ড ভেঙে তাপমাত্রা গিয়ে ঠেকেছে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে দুদিন তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলেই তীব্র দাবদাহ বলা হয়। এর আগে টানা কয়েকদিন ধরেই চৈত্রের তীব্র খরতাপে পুড়ছে রাজশাহী অঞ্চল।

এদিকে এক সপ্তাহেরও বেশি সময় ধরে রাজশাহীর ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টানা তাপপ্রবাহে রাজশাহী জনজীবন দুর্বিষহ উঠেছে। রাজশাহীতে তাপপ্রবাহের সঙ্গে সঙ্গে কমে যাচ্ছে বাতাসের আদ্রতাও। এর কারণে মানুষের শরীর পানিশূন্য হয়ে পড়ছে। রোজা থাকার কারণে কেউ পানি পান করে সেই ঘাটতিও পূরণ করতে পারছেন না। এতে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, গত ৪ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ৯ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত রাজশাহী সর্বোচ্চ তাপমাত্রার পারদ অবস্থান করছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এর মধ্যে ৯ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, ১০ এপ্রিল রেকর্ড করা হয় ৩৮ ডিগ্রি ৬ ডিগ্রি সেলসিয়াস। ১১ এপ্রিলও রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর ১২ এপ্রিল বিকেল ৩টায় রাজশাহী সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর বৃহস্পতিবার দুপুর তিনটায় তা গিয়ে ঠেকেছে ৪০দশমিক ৫ডিগ্রি সেলসিয়াসে। এরপর থেকে প্রতিদিনই তাপমাত্রা বাড়ছে। সোমবার ৪২দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটিই এখন পর্যন্ত চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা। রাজশাহী অঞ্চলে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। এই তাপপ্রবাহ আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

সাধারণত সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকেই তাপপ্রবাহ শুরু হয়। ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মৃদু তাপপ্রবাহ। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় তীব্র তাপপ্রবাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *