উত্তাল সুদান, প্রেসিডেন্টের প্রাসাদ দখলের দাবি আরএসএফের

Slider সারাবিশ্ব

সুদানের রাজধানী খার্তুমে ব্যাপক গোলাগুলি ও বিস্ফোরণের খবর পাওয়া যাচ্ছে। আজ শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এর আগে কয়েকদিন থেকে দেশটির সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে তুমুল উত্তেজনা বিরাজ করছিল।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার সকাল থেকে দেশটির সেনাবাহিনীর কয়েকটি ইউনিটের সাথে র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) নামে একটি প্যারামিলিটারি সেনাদলের সংঘর্ষ শুরু হয়। এরপর তা ব্যাপক আকার নিয়েছে। সুদানের চিকিৎসক কমিটি বলছে, এখন পর্যন্ত তিন জন বেসামরিক লোক নিহত হয়েছে।

এ ছাড়া আরএসএফ দাবি করেছে, তারা প্রেসিডেন্টের প্রাসাদ দখলে নিয়েছে। সেইসঙ্গে খার্তুমে আন্তর্জাতিক বিমানবন্দর তাদের দখলে। তবে সুদানের সরকারি বাহিনী এক বিবৃতিতে বলছে, তারা খার্তুম শহরের কৌশলগত জায়গাগুলো দখল করার জন্য শত্রুপক্ষের চেষ্টার মোকাবিলা করছে।

সেনাবাহিনী বলছে, তাদের বিমান হামলায় কমপক্ষে দুটি আরএসএফ ঘাঁটি ধ্বংস হয়েছে। বিবিসির বেভারলি ওচিয়েং বলছেন, সুদানের সামরিক নেতৃত্বের মধ্যে তীব্র ক্ষমতার দ্বন্দ্বই এ সংঘাতের কারণ বলে প্রতীয়মান হচ্ছে।

সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল নাবিল আবদুল্লাহর বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি বলছে, খার্তুম এবং সুদানজুড়ে বিভিন্ন সেনা ক্যাম্পে আরএসএফ-এর যোদ্ধারা হামলা চালিয়েছে।

তিনি আরও বলেছেন, সংঘর্ষ চলছে এবং সেনাবাহিনী দেশ রক্ষার কাজে তাদের দায়িত্ব পালন করছে। প্রত্যক্ষ্যদর্শীদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, উত্তরাঞ্চলীয় শহর মেরোউইতেও গোলাগুলি চলছে। ২০২১ সালের অক্টোবরে এক ক্যু এর পর থেকে দেশটির জেনারেলরা দেশ শাসন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *