দলে নেই তাসকিন, নতুন মুখ মৃত্যুঞ্জয়

Slider খেলা

ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষ না হতেই তাদের বিপক্ষে আরও একটি সিরিজ সামনে। আগামী ৯ মে থেকে ইংল্যান্ডের চেমসফোর্ডে বাংলাদেশ-আয়ারল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে। এ সিরিজ আইসিসি সুপার লিগের অংশ। আসন্ন সিরিজের জন্য গতকাল ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন তাসকিন আহমেদ। দলে নতুন মুখ মৃত্যুঞ্জয় চৌধুরী। ইনজুরির কারণে ঘরের মাঠে আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচের দল থেকে ছিটকে যান তাসকিন। এবার ওয়ানডে দলেও ফিরলেন না তিনি। অভিষেকের অপেক্ষায় থাকা ২১ বছর বয়সী বাঁহাতি পেসার মৃত্যুঞ্জয়কে দলে ডাকা হয়েছে। তবে দলে জায়গা হয়নি আফিফ হোসেনের। এ ওয়ানডে সিরিজে দলে ফিরলেন না অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। দলে ফিরেছেন শরিফুল ও তাইজুল ইসলাম। অন্যদিকে দল থেকে বাদ পড়েছেন নাসুম আহমেদ।

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দল ঘোষণার আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানান, কন্ডিশনকে গুরুত্ব দিয়েই দল গঠন করেছেন তারা। সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘ওখানকার কন্ডিশন কিন্তু অনেক চ্যালেঞ্জিং। সেটি চিন্তা করে ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে কন্ডিশন অনুযায়ীই দল গঠন করা হয়েছে।’ আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ হবে ইংল্যান্ডের মাঠে। দ্রুত ইংল্যান্ডের কন্ডিশনের সঙ্গে ক্রিকেটাররা মানিয়ে নেবেন বলে প্রত্যাশা নান্নুর। তিনি বলেন, ‘এখন আমাদের দল আগের থেকে অনেক বেশি অভিজ্ঞ। আমাদের এখন যথেষ্ট সামর্থ্য আছে দ্রুত মানিয়ে নেওয়ার। যতই চ্যালেঞ্জ হোক, আশা করি, ওরা দ্রুত মানিয়ে নিতে পারবে।’

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আগে এশিয়া কাপ রয়েছে। এর আগে দুটি সিরিজ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। আয়ারল্যান্ডের পর ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। আসন্ন দুই সিরিজে খেলোয়াড়দের পারফরম্যান্স দেখেই এশিয়া কাপের জন্য দল নির্বাচন করা হবে। এরই মধ্যে দল নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। প্রধান নির্বাচক নান্নু জানান, ‘আমরা একটা পুল করেছি। সেখানে কিছু খেলোয়াড়কে আমরা সুযোগ দিয়েছি। আশা করি, এশিয়া কাপের আগেই বিশ্বকাপের দলটা করে ফেলব। এর আগে আমরা খেলোয়াড়দের সব ধরনের পারফরম্যান্স বিবেচনা করব। কাউকে চোখের আড়াল করা হবে না।’ চলতি মাসের শেষ সপ্তাহে ইংল্যান্ডে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের। ইংল্যান্ডের চেমসফোর্ডে আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ম্যাচগুলো যথাক্রমে ৯, ১২ ও ১৪ মে অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *