মোটরসাইকেল চালানো শেখাচ্ছে সরকার!

Slider জাতীয়


দুই চাকার বাহন মোটরসাইকেল। গতিপ্রিয় মানুষদের প্রিয় যান। যানজটের ঢাকায় কারও কারও জন্য এটি বড় এক ত্রাতা। অনেকটা যানজট এড়িয়ে এক স্থান থেকে অন্য স্থানে ব্যক্তিগত যাতায়াতে সহজ এই মাধ্যমটি এখন অনেকটা গণপরিবহনে রূপ পাওয়ার অবস্থা।

তাই দিন যাচ্ছে ততই জনপ্রিয় হচ্ছে মোটরসাইকেল। এই বাহনে চড়ে অল্প সময়ে ও অল্প খরচে গন্তব্যে যাওয়া যায়। অনেকেই আছেন যারা এখনো মোটরসাইকেল চালাতে পারেন না। তাই কেনার চিন্তাও করছেন না। যারা গ্রামে-গঞ্জে থাকেন তারা সাধারণত পরিচিত কারো বাইক ধার করে মোটরসাইকেল চালানো শেখেন। কিন্তু রাজধানীতে এ সুযোগ কম।

ঢাকায় পরিচিত মানুষ পাওয়া কঠিন, যাদের বাইক আছে। আবার ব্যস্ত শহরে শেখানোর মতো সময়ও বের করা সহজ নয়। এজন্য ঢাকায় বাইক চালানো শিখতে পেশাদার ড্রাইভিং ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিতে পারেন আগ্রহীরা।

ঢাকায় সরকারিভাবে বাইক চালনা শেখায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। তাদের ট্রেনিং ইনস্টিটিউট তেজগাঁয়ে। এই ইনস্টিটিউটে দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিনের বাইক চালনা শেখার কোর্স আছে। এতে খরচ পড়বে সাড়ে ৩ হাজার টাকা। এখানে নিয়মিত কোর্স পরিচালনা করা হয় এবং ভর্তির জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হয়। এছাড়া এখান থেকে ড্রাইভিং লাইসেন্সও করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *