অগ্নিকাণ্ডের ঘটনায় ‘জনমনে প্রশ্ন’, অনুসন্ধানের দাবি

Slider ফুলজান বিবির বাংলা

রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় জনমনে প্রশ্ন রয়েছে বলে মন্তব্য করেছেন বিভিন্ন রাজনৈতিক নেতারা। তারা এ ঘটনার কারণ অনুসন্ধান করার দাবি জানিয়েছেন। পাশাপাশি ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ এবং তাদের পুর্নবহালের দাবি জানিয়েছেন। আজ মঙ্গলবার পৃথক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ঘটনা ‘রহস্যজনক’।

আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতিতে উদ্বেগ এবং ঈদের পূর্বে দোকান ব্যবসায় বিনিয়োগকৃত অর্থ হারানো ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে আজ মঙ্গলবার তিনি এই মন্তব্য করেন।

বিএনপি মহাসচিব বলেন, ইতোপূর্বে এ ধরণের যত ঘটনা ঘটেছে তার সুষ্ঠু তদন্ত কিংবা সুনির্দিষ্ট প্রতিকার হয়নি। এ সরকারের আমলে মানুষের জানমালের কোনো মূল্য নেই। একের পর এক এ ধরণের ঘটনা ঘটলেও সরকার তা রোধ করতে পারছে না। মঙ্গলবার বঙ্গবাজারে আগুন লাগার এই মর্মন্তুদ ঘটনাটি রহস্যজনক।

গণসহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল এক বিবৃতিতে বলেন, দ্রুততম সময়ের মধ্যে এ আগুনের যথাযথ কারণ অনুসন্ধান করতে হবে। অতীতে এই সমস্ত অগ্নিকাণ্ডের যথার্থ কারণ অনুসন্ধান করে প্রতিকারের ব্যবস্থা না নেয়ার ফলে বিভিন্ন কারখানা, বাজার কিংবা ভবনে অগ্নিকাণ্ড একটা নিয়মিত বিষয়ে পরিণত হয়েছে। কাদের অবহেলা ও অব্যবস্থাপনার কারণে এ ভয়াবহ ঘটনা ঘটেছে তা চিহ্নিত করতে হবে এবং দোষীদের বিচারের আওতায় আনতে হবে।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক মুজিবুর রহমান বলেন, বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যবসায়ীদের যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, তা সহজে পূরণ হবার নয়। ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান এবং দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করতে হবে।

গণফোরাম সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টু ও সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, দুর্যোগকালীন সময়ে জনগণের জানমালের নিরাপত্তা কোন ব্যবস্থা গ্রহণ করতে পারেনি অবৈধ আওয়ামী লীগ সরকার। জনগণের জানমালের নিরাপত্তা দিতে না পারলে কিসের উন্নয়ন বলেও মন্তব্য করেন তারা!

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুল হক নুর বলেন, কিছুদিন পর পর বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। এতে মানুষের প্রাণহানি ও সম্পদের ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। এই সকল ঘটনার পিছনে বিশেষ কোন মহলের স্বার্থ জড়িত রয়েছে কিনা তা নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *