সাংবাদিক শামসুজ্জামানের জামিন চেয়ে ফের আবেদন, শুনানি দুপুরে

Slider বাংলার আদালত

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক (সাভারে কর্মরত) শামসুজ্জামানের জামিন চেয়ে ফের আবেদন করা হয়েছে। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আজ সোমবার এই জামিনের আবেদন করেন আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার।

তিনি বলেন, ‌‘এর আগে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত জামিন আবেদন নাকচ করে শামসুজ্জামানকে কারাগারে পাঠিয়েছিলেন। আমরা আজ আবারও জামিন চেয়ে আবেদন করেছি। দুপুর দেড়টার দিকে আমাদের আবেদনের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।’

এদিকে, একই মামলায় গতকাল রোববার বিকেলে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ প্রথম আলো সম্পাদক মতিউর রহমানকে ছয় সপ্তাহের আগাম জামিন দেন। এর আগে ওইদিন সকালে প্রথম আলো সম্পাদক হাইকোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেন।

রাজধানীর রমনা থানায় করা এ মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক (সাভারে কর্মরত) শামসুজ্জামানকেও আসামি করা হয়েছে। এ ছাড়া আসামিদের মধ্যে ‘সহযোগী ক্যামেরাম্যান’সহ অজ্ঞাতপরিচয় ব্যক্তিরাও রয়েছেন।

প্রসঙ্গত, আইনজীবী আবদুল মালেক (মশিউর মালেক) গত বুধবার মধ্যরাতে রাজধানীর রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেন।

মামলা দায়েরের প্রায় ২০ ঘণ্টা আগে সাংবাদিক শামসুজ্জামানকে তার সাভারের বাসা থেকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পরিচয় দিয়ে তুলে আনা হয়। বৃহস্পতিবার এই মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়।

ঢাকার সিএমএম আদালত গত বৃহস্পতিবার শামসুজ্জামানের জামিন আবেদন নামঞ্জুর করলে প্রথমে তাকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়, পরদিন নেওয়া হয় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে। এরপর শনিবার তাকে আবারও কেরানীগঞ্জের কারাগারে আনা হয়। বর্তমানে তিনি সেখানেই আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *