নেপালে উপ-প্রধানমন্ত্রীর পদত্যাগ, সরকার ঝুঁকিতে

Slider সারাবিশ্ব


রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ওরফে প্রচন্ডের সাথে মতবিরোধের জের ধরে নেপালের উপপ্রধানমন্ত্রীসহ তিন মন্ত্রী পদত্যাগ করেছেন। এর মাধ্যমে ক্ষমতাসীন জোটে ভাঙনের সৃষ্টি হয়েছে। অবশ্য সরকার এতে ঝুঁকিতে থাকলেও এখনই পড়ে যাওয়ার শঙ্কা নেই বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

উপ-প্রধানমন্ত্রী রাজেন্দ্র লিঙদেন ও অপর তিন মন্ত্রী শনিবার পদত্যাগ করেন। তিনি পরে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমরা যে জোটে যোগ দিয়েছিলাম, তা আর বহাল নেই।

রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, মন্ত্রীদের পদত্যাগ সত্ত্বেও সরকারের এখনই পতন হবে না। তবে এই গোলযোগের ফলে নতুন কোয়ালিশন গঠিত হতে পারে।

প্রচন্ড শুক্রবার বলেন, তিনি পরবর্তী রাষ্ট্রপতি পদে তার জোটের শরিক দল কমিউনিস্ট ইউনিফাইয়েড মাক্সিস্ট লেনিনিস্ট (ইউএমএল) দলের প্রার্থীর বদলে নেপালি কংগ্রেসের রাম চন্দ্র পাউডেলকে সমর্থন করবেন। তিনি এই সিদ্ধান্তের কারণ জানাননি। উল্লেখ্য, প্রচন্ডের মাওয়েস্ট সেন্টার পার্টির সাবেক মিত্র এই নেপালি কংগ্রেস।

গত নভেম্বরে অনুষ্ঠিত নেপালের পার্লামেন্ট নির্বাচনে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এর ফলে প্রচন্ডের নেতৃত্বে জোট সরকার গঠিত হয়। তিনি তৃতীয়বারের মতো ক্ষমতায় আসেন।

নেপালে চীন ও ভারতের মধ্যে ভূরাজনৈতিক দ্বন্দ্ব চলছে বলে বিশ্লেষকেরা জানান।
সূত্র : আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *