এবার ৬.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি

Slider ফুলজান বিবির বাংলা


তুরস্ক ও জাপানের পর এবার দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ পাপুয়া নিউগিনিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় আজ রোববার ভোরে রিখটার স্কেলে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠে দেশটি। এনডিটিভি, রয়টার্সসহ একাধিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমকম্পনটি পাপুয়া নিউগিনির কান্দ্রিয়ান অঞ্চলে আঘাত হানে। উৎপত্তিস্থলে এটির গভীরতা ছিল ৩৮ দশমিক ২ কিলোমিটার। তবে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে গতকাল শনিবার রাতে জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইদো এলাকায় রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। জাপানের জাতীয় ভূবিজ্ঞান গবেষণা ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এনআইইডি বলেছে, ভূমিকম্পটি নেমুরো উপদ্বীপের ভূপৃষ্ঠ থেকে ৬১ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়েছে। ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

এ ছাড়া শনিবার স্থানীয় সময় দুপুরে তুরস্কের মধ্যাঞ্চলীয় আনাতোলিয়া প্রদেশের নিগদে শহর ভূমিকম্পে কেঁপে উঠেছে। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) বলেছে, তুরস্কের মধ্যাঞ্চলে রিখটার স্কেলে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

তার আগে গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে।এরপর বিভিন্ন দেশে একের পর এক ভূমিকম্পের খবর পাওয়া যাচ্ছে। সম্প্রতি ইন্দোনেশিয়া, ফিলিপাইন, নিউজিল্যান্ড, সিকিম, তাজিকিস্তান, জম্মু-কাশ্মীর, রোমানিয়া ও বাংলাদেশও ভূমিকম্প আঘাত হেনেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *