চারুকলায় জমেছে বর্ণিল বসন্ত উৎসব

Slider জাতীয়


ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত, ভালোবাসার দিনটিতে এসেছে ফাল্গুন। বসন্তের প্রথমদিনটি বরণ করে নিতে নগরের সবচেয়ে বড় আয়োজনটি অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায়।

করোনা মহামারির কারণে এক বছর বিরতির পর জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদের আয়োজনটি ফিরেছে চারুকলায়। প্রকৃতির সব রঙে রাঙিয়ে নানা বয়সী মানুষ জড়ো হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায়। গানে গানে বসন্তবরণ করার উৎসবে মেতে ছিল সবাই।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৭টায় শুরু হয় বসন্তের এ অনুষ্ঠান। সারেঙ্গি বাদন ও শাস্ত্রীয় সংগীতে শুরু হয় আনুষ্ঠানিকতা। রাগ-সুর, গান আর নৃত্যের তালে তালে বসন্তকে অভিবাদন জানায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। হলুদ শাড়ি, রঙিন পাঞ্জাবি আর ফুলের মালা পরে ফাগুনের প্রথম দিনকে স্বাগত জানান তরুণ-তরুণীসহ নানা বয়সের মানুষ।

বসন্ত উৎসবের সকাল-পর্বে বসন্ত কথন পর্বে প্রধান অতিথি হিসেবে অংশ নেন শিক্ষামন্ত্রী দীপু মনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত আবৃত্তিশিল্পী সৈয়দ হাসান ইমাম, আয়োজক কমিটির যুগ্ম-আহ্বায়ক শফিউদ্দিন আহমেদ, উৎসব কমিটির মানজারুল ইসলাম চৌধুরী সুইট ও নাঈম হাসান সুজা প্রমুখ। অসাম্প্রদায়িকতার জট থেকে মানুষ বের হয়ে আসুক এমন আহ্বান জানান বিশিষ্টজনরা।

বসন্ত উৎসবে আসা শিশু-কিশোর, নারী-পুরুষ, সবার পোশাকেও ছিল বাসন্তী সাজ। বকুলতলা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চষে বেড়াচ্ছেন তারা। টিএসসি, হাকিম চত্বর, লাইব্রেরি, অপরাজেয় বাংলা, বিজনেস ফ্যাকাল্টি, শ্যাডো, কার্জন হল, এনেক্স ভবন, শহীদ মিনারসহ পুরো এলাকায় বাসন্তী সাজে দেখা গেছে অধিকাংশকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষেও ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকাদের বাসন্তী সাজে দেখা গেছে।

চারুকলার বকুলতলা ছাড়াও পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক এবং উত্তরার ৩ নম্বর সেক্টরের রবীন্দ্র সরণি রোডের বঙ্গবন্ধু উন্মুক্ত মঞ্চে রয়েছে এবারের বসন্ত উৎসবের আয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *