মার্কিনিদের অনতিবিলম্বে রাশিয়া ছাড়ার নির্দেশ

Slider সারাবিশ্ব


রাশিয়ায় অবস্থানরত নিজ দেশের নাগরিকদের অনতিবিলম্বে দেশটি ছাড়ার নির্দেশ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। একই সঙ্গে নতুন করে দেশটি ভ্রমণ না করার পরামর্শও দেওয়া হয়েছে।

আজ সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ইউক্রেন ইস্যু এবং রাশিয়ায় মার্কিন নাগরিকদের বিধিবহির্ভূত গ্রেপ্তার ও হয়রানির কারণে এমন পদক্ষেপ নিয়েছে ওয়াশিংটন।

মস্কোস্থ মার্কিন দূতাবাস থেকে বলা হয়েছে, ‘যেসব মার্কিনি রাশিয়ায় অবস্থান করছেন কিংবা ভ্রমণে গেছেন, তাদের অবিলম্বে দেশটি ছাড়া উচিত। কেউ রাশিয়া ভ্রমণ করবেন না’। অন্যায়ভাবে গ্রেপ্তার হওয়ার ঝুঁকি বৃদ্ধির কারণে সতর্কতা হিসেবে এমন পরামর্শ দেওয়া হয়েছে বলেও জানিয়েছে তারা।

মস্কোস্থ মার্কিন দূতাবাসের দাবি, রাশিয়ার নিরাপত্তা বাহিনী মিথ্যা অভিযোগে মার্কিন নাগরিকদের গ্রেপ্তার করছে এবং বিশ্বাসযোগ্য প্রমাণ ছাড়াই তাদের দোষী সাব্যস্ত করছে। এ ছাড়া রাশিয়া গুপ্তচরবৃত্তির সন্দেহে মার্কিন যুক্তরাষ্ট্রের এক নাগরিকের বিরুদ্ধে ফৌজদারি মামলা চালু করেছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর আগে থেকেই রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের বৈরি সম্পর্ক বিরাজ করছে। শুরু থেকেই তারা ইউক্রেনকে সহযোগিতা করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *