বিলুপ্ত হচ্ছে ঢাবির ‘ঘ’ আর ‘চ’ ইউনিট

Slider শিক্ষা

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তি পরীক্ষা নেয়া হবে তিনটি ইউনিটে (বিজ্ঞান, কলা, ব্যবসায় শিক্ষা)। বিলুপ্ত করা হবে সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ এবং চারুকলা অনুষদের ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। তবে, এ বছর আগের নিয়মেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। রোববার (৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বৈঠক শেষে তিনি বলেন, ‘উচ্চ মাধ্যমিক পর্যায়ে যে তিনটি গ্রুপ আছে (বিজ্ঞান, কলা, বাণিজ্য) ভবিষ্যতে সেগুলোকে বিবেচনায় নিয়ে তিনটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষার কার্যক্রম পরিচালিত হবে। তিনটি ইউনিটের নামকরণ কী হবে, তা পরে ঠিক করা হবে।’

এটি কার্যকর হবে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে। এক্ষেত্রে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিলুপ্ত করা হবে। এ দুই ইউনিটের শিক্ষার্থীদেরও বিজ্ঞান, কলা এবং ব্যবসা শিক্ষা ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সংখ্যা এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর জন্যই এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কীভাবে ‘চ’ ইউনিট এবং ‘ঘ’ ইউনিটকে শুধু ক, খ, গ এ তিনটি ইউনিটের সাথে সমন্বয় করা হবে, সে বিষয়ে পরে বিভিন্ন কলা কৌশল অনুসরণ করা হবে।

সভায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ভারপ্রাপ্ত ডিন গণমাধ্যমে বলেন, আগামীতে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা না নেয়ার পক্ষে সভায় উপস্থিত ডিনরা সম্মতি দিয়েছেন। ফলে যারা যে বিভাগ থেকে পড়াশোনা করেছে, তারা সেই বিভাগে পরীক্ষা দেবে। এ পরীক্ষার ফলের ভিত্তিতে কেউ যদি বিভাগ পরিবর্তন করতে চাইলে সেটা করতে পারবেন।

ডিনস কমিটির এ সিদ্ধান্ত এরপর একাডেমিক কাউন্সিলে যাবে এবং সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ক’ ইউনিটে পরীক্ষার মাধ্যমে, মানবিক বিভাগের শিক্ষার্থীরা ‘খ’ ইউনিট এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা ‘গ’ ইউনিটের মাধ্যমে পরীক্ষা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতেন। এ তিন ইউনিটে পরীক্ষার পর অনুষ্ঠিত হতো সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিটের পরীক্ষা। এই ইউনিটের মাধ্যমে তিনটি বিভাগের শিক্ষার্থীরা কেবল বিভাগ পরিবর্তনের জন্যই পরীক্ষা দিতেন। তবে আগামী বছর থেকে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তিতে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নেয়া হলো রোববারের সভায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *