কৃষিবিদ দিবস আজ

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


আজ কৃষিবিদ দিবস। ১৯৭৩ সালের এই দিনে কৃষিবিদদের সরকারি চাকরিতে প্রবেশের সময় প্রথম শ্রেণির কর্মকর্তার পদমর্যাদা দেওয়ার ঘোষণা দেন বঙ্গবন্ধু। দিনটি স্মরণে ২০১১ সাল থেকে প্রতি বছর ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদ দিবস হিসেবে পালন করছে কৃষিবিদ ইনস্টিটিউশন। দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি তার বাণীতে মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে নতুন নতুন প্রযুক্তি এবং অধিক উৎপাদনশীল জাতের বীজ উদ্ভাবনের জন্য কৃষিবিজ্ঞানীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমি আশা করি, কৃষিবিদরা তাদের জ্ঞান, মেধা ও শ্রম দিয়ে রূপকল্প ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং তথ্য-প্রযুক্তি নির্ভর স্মার্ট বাংলাদেশ গড়তে অবদান রাখবেন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদদের চাকরিকে প্রথম শ্রেণির মর্যাদা দেন। তার প্রেক্ষিতে ফেব্রুয়ারির এই দিনটিতে কৃষিবিদ দিবস উদযাপন তাৎপর্যপূর্ণ। জাতির পিতার এ ঘোষণাটি ছিল এদেশের কৃষি, কৃষক ও কৃষিবিদদের জন্য ঐতিহাসিক মাইলফলক। ফলে অধিকতর মেধাবী শিক্ষার্থীরা কৃষিশিক্ষায় আগ্রহী হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *