চূড়ান্ত হয়নি রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থীর নাম

Slider রাজনীতি


কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি, এমন জল্পনা-কল্পনা সবার মাঝে। এরইমধ্যে জোর গুঞ্জন ছিল সংসদে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সংসদীয় কমিটির সভায় চূড়ান্ত হবে রাষ্ট্রপতি পদে তাদের প্রতিনিধির নাম।

তবে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাতে সংসদ ভবনের লেভেল ৯ এ সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় কমিটির বৈঠক শেষে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, সংসদীয় কমিটির বৈঠকে রাষ্ট্রপতি পদের জন্য কাউকে মনোনীত করা হয়নি। তিনি আরও জানান, রাষ্ট্রপতি পদের জন্য নাম চূড়ান্ত করার ক্ষমতা দেয়া হয়েছে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।

ওবায়দুল কাদের আরও জানান, অপেক্ষার ক্ষণ দীর্ঘ হচ্ছে রাষ্ট্রপতি পদে দলটি কাকে মনোনয়ন দিচ্ছে তা জানতে। তিনি জানান, আগামী ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন জমা দেবেন। এর আগে দলের প্রার্থী কে তা প্রকাশ করা হবে না।

উল্লেখ্য, জাতীয় সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় আওয়ামী লীগ যাকে মনোনয়ন দেবে তিনিই হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি।

আলোচনায় যাদের নাম:

রাষ্ট্রপতি পদে এখন পর্যন্ত যে তিন জনের নাম সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে তারা হলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ড. মশিউর রহমান, স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ড. মশিউর রহমান একজন সাবেক আমলা। তিনি ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহকারী একান্ত সচিব ছিলেন। আর শিরিন শারমিন চৌধুরী জাতীয় সংসদের বর্তমান স্পিকার। তিনি ২০১৩ সালের এপ্রিল থেকে স্পিকারের দায়িত্ব পালন করছেন। তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন : তিন ফসলি জমিতে স্থাপনা নয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা

এদিকে আলোচনায় আরও রয়েছেন টানা তৃতীয়বারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়া ওবায়দুল কাদের নাম। যদিও সম্প্রতি ওবায়দুল কাদের নিজেই বলেছেন, তিনি রাষ্ট্রপতি পদের যোগ্য নন।

উল্লেখ্য, দেশের সবচেয়ে দীর্ঘমেয়াদী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে আগামী ২৩ এপ্রিল। এর আগেই ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ লক্ষ্যে ১২ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনে রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিতে হবে। পরদিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে আগামী ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ভোটগ্রহণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *