বিনোদনবলিউড ও অন্যান্য

Slider বিনোদন ও মিডিয়া


ঢাকার গুলশানে ঘটা হলি আর্টিজান জঙ্গি হামলার ঘটনা নিয়ে বলিউডে নির্মিত ‘ফারাজ’ সিনেমা যে গল্পে নির্মিত হয়েছে তা ভুল গল্পের উপর ভিত্তি করে বলে দাবি করেছেন সেদিন নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ।

সেদিন সেখানে কী ঘটনা ঘটেছিল তার বিস্তারিত এখনও অজানা। কিসের ভিত্তিতে তাহলে ভারতীয় স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক হাসনাল মেহতা ‘ফারাজ’ নির্মাণ করেছেন? রাজধানীর শাহজাদপুরে এক সংবাদ সম্মেলন করে এমন প্রশ্নও তুলেছেন রুবা আহমেদ।

ঘণ্টাব্যাপী সংবাদ সম্মেলনে মেয়ের স্মৃতি স্মরণ করে আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন রুবা। সিনেমায় মিথ্যাচার করা হয়েছে দাবি করে তিনি বলছেন, ‘যে ঘটনাটিকে বলা হয়েছে যে আমার মেয়ের জন্য একজন মানুষ (ফারাজ) তার জীবন দিয়েছেন, সেই হিরো … নো, দ্যাটস রং। ইটস অ্যা রং স্টেইটমেন্ট। এটা হতে পারে না। এই মুভিটা রং। আমি তা বিশ্বাস করি না। কারণ তার কোনো প্রমাণ নেই। ওখান থেকে কেউ বেঁচে আসেনি। যারা বেঁচে এসছে, তারা এ বিষয়ে কিচ্ছু জানে না, বলতে পারে না। এ বিষয়ে কোন এভিডেন্সও নাই যে এখানে কেউ হিরো হয়েছে। যদি কেউ হিরো হয়ে থাকে, তাহলে সেই ২২টা মানুষ, যারা চলে গেছে, তারা সবাই হিরো।’

রুবা আরও বলছেন, “মুভিটার নাম ‘ফারাজ’, তার মানে হলো অবশ্যই একটা চরিত্রের উপর বেশি জোর দেওয়া হচ্ছে। সেই ক্যারেক্টারের উপর জোর দিতে গিয়ে আমার মেয়ের কথা চলে আসছে। সো আমরা একটা গল্প বানালাম, সেই গল্প বানিয়ে মুভিটা তৈরি করলাম। কিন্তু এই মুভির সাথে যে পরিবারগুলো আছে, তাদের তো অনুমতি নিতে হবে, সেটা তো নেওয়া হল না।”

সিনেমাটির নির্মাতারা অবিন্তার পরিবারের কারও সঙ্গে কোনো যোগাযোগ করেননি বলে রুবার অভিযোগ। ভারতে সিনেমাটির মুক্তি বন্ধ করতে আইনি লড়াই চালাচ্ছেন জানিয়ে দেশীয় ওটিটি প্ল্যাটফর্মে সিনেমাটি মুক্তি না দেওয়ার আহ্বান জানান তিনি।

ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউডের ‘লন্ডন ফিল্ম ফেস্টিভাল’ প্রিমিয়ারের পর এবার আগামী ৩ ফেব্রুয়ারি সিনেমা হলে মুক্তি পাচ্ছে ‘ফারাজ’। সিনেমাটিতে নায়ক হিসেবে দেখা মিলিবে অভিনেত্রী কারিনা কাপুর খানের চাচাতো ভাই জাহান কাপুরের। এ ছাড়া আরও অভিনয় করবেন অভিনেতা পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল; যিনি ‘বামফাদ’ সিনেমায় অভিনয় করেছিলেন।

ভারতীয় গণমাধ্যমের দাবি, ‘ফারাজ’ একটি মানবিক গল্পের সিনেমা। এক রাতের ভয়ানক ১২ ঘণ্টার গল্প। গল্পে শুধু সন্ত্রাসী হামলা ও ধ্বংসাত্মক বিষয় থাকছে না, থাকবে আশা ও আস্থার বিষয়ও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *