সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের ভাড়া বাড়ল

Slider অর্থ ও বাণিজ্য


ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলকারী বিরতিহীন ট্রেন সুবর্ণ এক্সপ্রেসের ভাড়া বাড়ানো হয়েছে। এ ক্ষেত্রে স্নিগ্ধা সিটে (এসি) ৮০ টাকা এবং শোভন চেয়ারে (নন-এসি) ২৫ টাকা বেড়েছে। এ সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ২৫ জানুয়ারি থেকে।

রেলওয়ে সূত্র জানায়, সুবর্ণ ট্রেনে দুই ধরনের আসন রয়েছে। এর মধ্যে শোভন চেয়ারের বর্তমান ভাড়া ৩৮০ টাকা। ২৫ টাকা বেড়ে সেটি দাঁড়াবে ৪০৫ টাকা। স্নিগ্ধা সিটের মূল ভাড়া ভ্যাটসহ ৭২৫ টাকা। ৮০ টাকা বাড়লে ভাড়া গুনতে হবে ভ্যাটসহ ৮০৫ টাকা। সাধারণত শোভন চেয়ারের ক্ষেত্রে ভ্যাট ধরা হয় না।

এ বিষয়ে গত রোববার (১৫ জানুয়ারি) রেলওয়ে মহাপরিচালকের কার্যালয় থেকে পূর্বাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজারের বরাবর একটি চিঠি দেওয়া হয়।

রেলওয়ে মহাপরিচালক কার্যালয়ের উপ-পরিচালক (টিসি) মো. আনসার আলী স্বাক্ষরিত ওই চিঠিতে উল্লেখ করা হয়, ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচল করা একই শ্রেণির দুটি ট্রেনে ভাড়ার তারতম্য, যাত্রীর অসন্তোষ দূরীকরণ ও রাজস্ব আয় বৃদ্ধির লক্ষ্যে ভাড়া সমন্বয় করা হয়েছে। সমন্বয়ের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পাওয়া গেছে। বর্ধিত ভাড়া ২৫ জানুয়ারি থেকে কার্যকর হবে।

এ বিষয়ে আনসার আলী বলেন, সোনার বাংলা ও সুবর্ণ এক্সপ্রেস দুটি একই শ্রেণির বিরতিহীন ট্রেন। দীর্ঘদিন ধরে সোনার বাংলা এক্সপ্রেসের ভাড়া বেশি ছিল। এখন সমন্বয় করা হয়েছে।

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রুটে সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা এক্সপ্রেস নামে বিরতিহীন দুটি ট্রেন চলে।
সুবর্ণ এক্সপ্রেস প্রতিদিন সকাল ৭টায় চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। ট্রেনটি বিকেল সাড়ে ৪টায় ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয়। ট্রেনটির সাপ্তাহিক বন্ধ সোমবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *