বিশ্বের সবচেয়ে দীর্ঘ কাঁচের সেতু!

Slider বিচিত্র

kuasha_2_869725046

ঢাকা: আচ্ছা স্বর্গের সিঁড়ি দেখতে কেমন? ওই দূর আকাশের বুক বেয়ে নেমে আসা স্বচ্ছ সাদা এক সিঁড়ি। তাতে পা ফেলতেই অনুভ‍ূত হবে এক অদ্ভুত ভালোলাগা। ধবধবে সাদা মেঘের সিঁড়িতে জড়িয়ে থাকবে হিম কুয়াশা। সিঁড়িতে দাঁড়িয়ে ছুঁয়ে দেখা যাবে পেজা তুলোর মতো মেঘ।

kuasha_1_878440387বন্ধুরা, স্বর্গের সিঁড়িতে পা রাখতে হলে আপনাকে আর এমন স্বপ্নে হারাতে হবে না। স্বর্গে যাবার সিঁড়ি না হলেও চীনে শিগগিরই শেষ হতে চলেছে এমনই এক স্বচ্ছ সেতুর নির্মাণ কাজ, যে সেতুর উপর দাঁড়িয়ে মনে হবে যেন আকাশে ভাসছেন আপনি।

kuasha_3_932879150এটি বিশ্বের সবচেয়ে উঁচু ও দীর্ঘ কাঁচের সেতু বলে দাবি করছে নির্মাতা পক্ষ। দেশটির জাংজিয়াজি ন্যাশনাল পার্ক গিরিখাতের প্রায় এক হাজার ফুট উপরে নির্মিত সেতুটি দৈর্ঘ্যে এক হাজার দু’শো ৫০ ফুট ও প্রস্থ্যে প্রায় ২০ ফুট। জাংজিয়াজি গ্র্যান্ড ক্যানিয়ন গ্ল‍াস ব্রিজ নামে এ সেতুর নকশা করেছেন ইসরায়েলের স্থপতি হাইম ডটান।

স্বচ্ছ কাঁচের মেঝে বিশিষ্ট সেতুটি দূর থেকে মনে হয় যেন দুই পাহাড়ের মধ্যে টাঙানো সাদা চিকন সুতো।

ডটান জানান, জাংজিয়াজি গ্লাস ব্রিজটি যথাসম্ভব স্বচ্ছভাবে বানানোর চেষ্টা করা হয়েছে, যেন সাদা মেঘের ভিতর ব্রিজটিকে অদৃশ্য মনে হয়।

kuasha_4_624784855সেতুর দু’পাশে রয়েছে স্টিলের বিম, হাতল ও নিরাপত্তা বাঁধ। এর ধারণ ক্ষমতা আটশো জন। এতে আরও থাকবে জাম্পিং স্পট ও ফ্যাশন শো রানওয়ে।

সেতুটির কাজ জুলাই মাসে শেষ হবে বলে নির্মাতারা আশা করছেন। তবে এর আনুষ্ঠানিক উদ্বোধন হবে চলতি বছরের অক্টোবরে।

অতঃপর বিশ্ববাসী পা রাখবে স্বর্গের সিড়িতে। ওহ না, স্বপ্নের সেতুতে!
তথ্যসূত্র: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *