কেজিপ্রতি ৫৬ টাকা দরে ভারত থেকে চিনি কিনবে সরকার

Slider অর্থ ও বাণিজ্য


ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) জন্য আন্তর্জাতিক ক্রয় পদ্ধতিতে ভারত থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কিনবে সরকার। এতে কেজিপ্রতি ৫৬ টাকা দরে মোট খরচ হবে ৭০ কোটি ২ লাখ ৪৫ হাজার টাকা।

বুধবার (১১ জানুয়ারি) দুপুরে ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

পরে বৈঠকে অনুমোদন পাওয়া প্রস্তাবগুলোর বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দু’টি, শিল্প মন্ত্রণালয়ের একটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি, স্থানীয় সরকার বিভাগের একটি এবং রেলপথ মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। এর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবটি ফেরত নেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আরও জানান, কলকাতার শ্রীনোভা ইস্পাত প্রাইভেট লিমিটেড থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের জন্য এই চিনি কেনা হবে। আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) এই চিনি কিনতে খরচ হবে ৭০ কোটি ২ লাখ ৪৫ হাজার টাকা। অর্থাৎ চিনি কিনতে কেজিপ্রতি খরচ হবে ৫৬ টাকা ২ পয়সা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *