যে পুরস্কার এখনো জিততে পারেননি মেসি

Slider খেলা


আর্জেন্টিনাকে দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা এনে দিয়েছেন লিওনেল মেসি। নিজের ব্যক্তিগত সংগ্রহশালাতেও ফুটবলের সবচেয়ে বড় ট্রফির স্বাদ পেয়েছেন। এবারসহ দুবার গোল্ডেন বল জিতেছেন। এ ছাড়া নিজের ক্যারিয়ারে অসংখ্যবার ব্যালন ডি’অর ও ফিফা বেস্ট পুরস্কার জিতেছেন।

তবে তার প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো বা হালের রবার্ট লেভান্ডভস্কিরা এমন একটি পুরস্কার জিতেছেন যা মেসি এখন পর্যন্ত ছুঁতে পারেননি। সম্প্রতি ‘গোল্ডেন ফুট’ অ্যাওয়ার্ড জিতলেন বার্সেলোনায় খেলা পোল্যান্ডের ফরোয়ার্ড লেভান্ডভস্কি। এই পুরস্কারটিই এখনো অধরা মেসির।

কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ জেতে মেসির আর্জেন্টিনা। পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলে গোল্ডেন বল পুরস্কার জেতেন। কিন্তু এত কিছুর পরেও এ বছরের ‘গোল্ডেন ফুট’ জিততে পারেননি মেসি। সে শিরোপা পেয়েছেন লেভা। যিনি গত মৌসুমেই বায়ার্ন মিউনিখ ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়েছেন। এই মরসুমে স্পেনের ক্লাবের হয়ে এখন পর্যন্ত ১৮টি গোলও করে ফেলেছেন তিনি। তাকেই এ বারের ‘গোল্ডেন ফুট’ পুরস্কার দেওয়া হয়।

‘গোল্ডেন ফুট’ পুরস্কারটি গত ২০ বছর ধরে দেওয়া হচ্ছে। অতীতে বিশ্ব ফুটবলের বহু তারকা এই পুরস্কার জিতেছেন। তবে এই পুরস্কার পাওয়ার জন্য ফুটবলারের বয়স অন্তত ২৮ বছর হতে হয়। প্রতি বছর সাংবাদিকরা ভোট দিয়ে বেছে নেন এই পুরস্কারের বিজেতা। মেসির বয়স ৩৫ বছর। অর্থাৎ গত সাত বছরে এই পুরস্কার জেতার সৌভাগ্য হয়নি তার। এক জন ফুটবলার তার ক্যারিয়ারে এই পুরস্কার একবারই জিততে পারেন।

এদিকে ৩৪ বছরের লেভা তার ফুটবল ক্যারিয়ারে সব মিলিয়ে এখন পর্যন্ত ৫২৭টি গোল করেছেন। ‘গোল্ডেন ফুট’ পেয়ে তিনি বলেন, ‘প্রচণ্ড গর্ব হচ্ছে এই পুরস্কার পেয়ে। আমি জানি কতটা পরিশ্রম করেছি এটা পাওয়ার জন্য। নিজেকে নিয়ে গর্ব হচ্ছে। অতীতে এই পুরস্কার যারা জিতেছেন, সেই তালিকা দেখলে সত্যিই গর্ব বোধ হয়।’

অবশ্য মেসি পরের বছর এই পুরস্কার জেতার অন্যতম দাবিদার। আশা করা হচ্ছে তিনি প্যারিসের ক্লাবের হয়েই খেলবেন। ক্লাব এবং দেশের হয়ে ছন্দে রয়েছেন তিনি। বিশ্বকাপের সেরা ফুটবলার হয়েছেন। শুধু এই ‘গোল্ডেন ফুট’ পুরস্কারটাই পাওয়া বাকি রয়েছে তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *