স্কুলের নাম পরিবর্তন নিয়ে মেয়র আইভীর হুঁশিয়ারি

Slider ফুলজান বিবির বাংলা

নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ প্রিপারেটরি স্কুলের নাম পরিবর্তনের প্রতিবাদে মানববন্ধন করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীসহ প্রাক্তন শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার সকালে স্কুলের সামনে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ছাড়াও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ, জনপ্রতিনিধি ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

প্রাক্তন শিক্ষার্থীদের অভিযোগ, স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের একটি সংগঠন থাকলেও তাদের সঙ্গে আলোচনা না করে স্কুলটির পরিচালনা কমিটির সভাপতি ও বর্তমান জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ সম্প্রতি ‘কালেক্টরেট’ শব্দ যুক্ত করে স্কুলটির নাম পাল্টে দিয়েছেন। শহরে সরকারিভাবে পরিচালিত একটি নির্ধারিত কালেক্টরেট স্কুল থাকা সত্ত্বেও ঐতিহ্যবাহী প্রিপারেটরি স্কুলের নামের সঙ্গে কালেক্টরেট শব্দ যুক্ত করা কোনোভাবেই মেনে নেওয়া যায় না বলে দাবি তাদের।

এ ছাড়া অবকাঠামোগত উন্নয়নের আওতায় স্কুলের নিজস্ব অর্থায়নে নির্মিত নতুন ভবনের নামকরণ সাবেক জেলা প্রশাসকের নামে দেওয়ায় প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। পাশাপাশি পুরনো ভবনটি ভেঙ্গে ফেলার পাঁয়তারা চলছে বলে অভিযোগ জানান তারা।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, ‘প্রশাসন যদি আমাদের যৌক্তিক দাবিগুলো না মানে তাহলে আমরা প্রাক্তন শিক্ষার্থীরাই যথেষ্ট। আমরা নিজেরাই স্কুলের বর্তমান সাইনবোর্ড খুলে ফেলব এবং স্কুলের মূল নামের সাইনবোর্ড টাঙিয়ে দেব। তবে আমরা এই কাজটি করতে চাই না। আমাদের যেন বাধ্য করা না হয়। আমরা আশা করি জেলা প্রশাসক আমাদের প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসে সুষ্ঠু সমাধান দেবেন।’

অবিলম্বে নতুন নাম বাদ দিয়ে স্কুলের মূল নাম বহাল রাখাসহ নতুন ভবনটি প্রয়াত প্রধান শিক্ষক আয়েশা জালালের নামে নামকরণ ও পুরনো ভবনটি সংরক্ষণের আহ্বান জানিয়েছেন ডা. সেলিনা হায়াৎ আইভী। অন্যথায় প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলন গড়ে তুলে দাবি আদায় করার হুঁশিয়ারি দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *