হোয়াইটওয়াশ এড়িয়ে জয় পেল ভারত

Slider খেলা

ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। ফলে সিরিজ জয়ের সাথে প্রথমবারের মতো বিরাট কোহলিদের হোয়াইটওয়াশ করার সামনে দাঁড়িয়ে ছিল লিটন দাসের দল। কিন্তু তৃতীয় ওয়ানডেতে ভারতের দেওয়া ৪১০ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৮২ রানেই অল আউট হয়ে গেছে টাইগাররা। ফলে ২২৭ রানের বিশাল এক জয়ে হোয়াইটওয়াশ এড়িয়ে বাংলাদেশকে উড়িয়ে দিল ভারত। তাতে তিন ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে হেরে হোয়াইটওয়াশ এড়াল দলটি।

শনিবার (১০ ডিসেম্বর) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক লিটন দাস। এদিন রোহিত শর্মার বদলে সুযোগ পাওয়া তরুণ ওপেনার ইশান কিষাণ বাংলাদেশি বোলারদের বিপক্ষে ঝড় তোলেন। এই বাঁহাতি ব্যাটার ১২৬ বলে ওয়ানডে ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড করে ১৩১ বলে ১০ ছক্কা ও ২৪ চারে ২১০ রান করেন।

তাকে দারুণ সঙ্গ দিয়ে এদিন বিরাট কোহলিও সেঞ্চুরি হাঁকান। সাকিব আল হাসানের বলে আউট হওয়ার আগে দুই ছক্কা ও ১১ চারে ৯১ বলে ১১১ রান করেন ভারতের সাবেক এই অধিনায়ক। শেষ দিকে আক্সার প্যাটেলের ২০ ও ওয়াশিংটন সুন্দরের ৩৭ রানের ঝড়ো ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৪০৯ রানের সংগ্রহ পায় ভারত।

বোলিংয়ে বাংলাদেশের পক্ষে তাসকিন আহমেদ, সাকিব আল হাসান ও এবাদত হোসেন দুটি করে উইকেট পান । এ ছাড়া মেহেদি হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান একটি করে উইকেট নিয়েছেন।

জবাবে বিশাল রানের পাহাড় তাড়া করতে নেমে নিয়মিত বিরিতিতে একের পর এক উইকেট হারায় বাংলাদেশের ব্যাটাররা। যার ফলে ৩৪ ওভারেই মাত্র ১৮২ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশের ইনিংস। যার ফলে ২২৭ রানের বিশাল ব্যবধানে জয়ে সফরের প্রথম জয় তুলে নিয়েছে ভারতীয় দল।

এদিন সাকিব বাংলাদেশের ইনিংসে সর্বোচ্চ ৪৩ রান করেন। এছাড়া অধিনায়ক লিটন দাস ২৯, ইয়াসির আলী রাব্বি ২৫ এবং মাহমুদউল্লাহ রিয়াদ আউট হন ২০ রান করে। শেষ দিকে তাসকিনের ১৭ আর মোস্তাফিজের ১৩ রানের ইনিংসে পরাজয়ের ব্যবধান কিছুটা কমিয়েছিলো শুধু।

ভারতের পক্ষে বোলিংয়ে শার্দুল ঠাকুর ৩টি এবং অক্ষর প্যাটেল ও উমরান মালিক নেন দুটি করে উইকেট। এছাড়া মোহাম্মদ সিরাজ, কুলদ্বীপ যাদব ও ওয়াশিংটন সুন্দরের শিকার একটি করে উইকেট।

আগামী ১৪ ডিসেম্বর একই ভেন্যুতে শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। এরপর দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ঢাকার মিরপুরে আগামী ২২ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *