সংসদ উপনেতা কে হচ্ছেন জানালেন প্রধানমন্ত্রী

Slider বাংলার মুখোমুখি


জাতীয় সংসদের উপনেতার পদটিতে কে বসছেন এমন আলোচনা ছিল প্রবীণ আওয়ামী লীগ নেত্রী সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুর পর থেকেই। অবশেষে সব জল্পনার অবসান করে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই।

আজ শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘বেগম রোকেয়া পদক ২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রসঙ্গক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘একজন নারীকেই সংসদ উপনেতা করবো।’

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর স্পষ্ট হয়ে গেল, জাতীয় সংসদ উপনেতা হচ্ছেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ প্রেসিডিয়াম সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।

এর আগে গণমাধ্যমে মন্ত্রিসভার এক সদস্য বলেছিলেন, ‘আওয়ামী লীগের প্রবীণ নেতা আমির হোসেন আমুকে করা হতে পারে সংসদ উপনেতা। তবে তোফায়েল আহমদ, শেখ ফজলুল করিম সেলিম বা বেগম মতিয়া চৌধুরীও আছেন আলোচনায়। সবকিছুই নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তের ওপর।’

২০০৯ সাল থেকেই জাতীয় সংসদ উপনেতা হিসেবে দায়িত্ব পালন করছেন বেগম সাজেদা চৌধুরী। যদিও এই সময় তিনি নিজের অসুস্থতার সঙ্গে রীতিমতো যুদ্ধ করেছেন, যে যুদ্ধে তিনি শেষ পর্যন্ত হেরে গেলেন। কিন্তু দীর্ঘ অসুস্থতার সময় পর্যন্ত শেখ হাসিনা তাকে পরিপূর্ণ মর্যাদা দিয়েছেন। জাতীয় সংসদে উপস্থিত না থাকতে পারলেও সংসদের উপনেতা হিসেবে তাকে রাখতে কোনো রকম কার্পণ্য করেননি প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা।

সাজেদা চৌধুরী একা দুটি দায়িত্ব পালন করতেন। একদিকে তিনি ছিলেন সংসদ উপনেতা, অন্যদিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *