নেইমারের ফেরার দিনে দ. কোরিয়াকে উড়িয়ে দিলো ব্রাজিল

Slider খেলা


চলতি কাতার বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে গোড়ালির চোটে পড়েছিলেন তিনি। ফলে বিশ্বকাপ থেকেই বিদায়ের শঙ্কা জেগেছিল নেইমার জুনিয়রকে নিয়ে। তবে নিজেকে পুরোপুরি ফিট করে আবারও ব্রাজিলের জার্সি গায়ে মাঠে নেমেছেন সেলেসাও দলের এই প্রাণভোমরা। তার ফেরার দিনে ব্রাজিলও খেলেছে স্বাচ্ছন্দে। এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। যার সুবাদে বিশ্বকাপের ২২তম আসরের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করল তিতের দল।

সোমবার (৫ ডিসেম্বর) দোহার স্টেডিয়াম ৯৭৪’এ এদিন ইনজুরি কাটিয়ে মাঠে ফেরেন ব্রাজিল দলের পোষ্টারবয় নেইমার। ফলে শুরু থেকেই আক্রমণে নেমে পড়ে সেলেসাওরা। যার ফলে গোল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তিতের দলকে। শুরুতেই দলকে এগিয়ে নেন ব্রাজিলের রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুস জুনিয়র।

ম্যাচের সপ্তম মিনিটে মাঝ মাঠ থেকে ডান প্রান্ত ধরে দুর্দান্ত গতিতে বল নিয়ে এগিয়ে যান রাফিনহা। ডি-বক্সের কাছাকাছি গিয়ে বল ঠেলে দেন ফাঁকায় দাঁড়িয়ে থাকা ভিনিসিয়ুসের কাছে। একটু সময় নিয়ে কোরিয়ার গোলকিপার ও কয়েকজন ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বিশ্বকাপে নিজের প্রথম গোল আদায় করেন ভিনি।

এর পাঁচ মিনিট পর গোলের দেখা পান নেইমার। ১১তম মিনিটে ডি-বক্সের মধ্যে রিচার্লিসনকে ফাউল করে বসেন দক্ষিণ কোরিয়ার ৫ নম্বর জার্সিধারী খেলোয়াড় জুং উ ইয়ং। ফলে রেফারি পেনাল্টির বাঁশি বাজালে স্পট কিক থেকে শট নেন নেইমার। কোরিয়ান গোলকিপারকে বোকা বানিয়ে সহজেই গোল করেন পিএসজির এই তারকা। যা নেইমারের এবারের আসরের প্রথম ও বিশ্বকাপে ৭ নম্বর গোল এটি।

ম্যাচেড় ২৯তম মিনিটে সম্মিলিতভাবে আক্রমণ করে গোল আদায় করে ব্রাজিল। এবার অসাধারণ এক গোল আদায় করেন প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে জোড়া গোল করা রিচার্লিসন। এটি তার বিশ্বকাপের তৃতীয় গোল। প্রথমার্ধের আগে ব্যবধানে ৪-০ করেন মিডফিল্ডার লুকাস পাকেতা। ৩৬ মিনিটে ভিনিসিয়াসের ক্রস থেকে ডি-বক্সের সামান‌্য বাইরে থেকে ডানপায়ে জোড়ালে শটে রক্ষণ ভাঙেন পাকেতা।

বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের শুরুতে গোলের সুবর্ণ সুযোগ পায় দক্ষিণ কোরিয়া। ৪৭তম মিনিটে সন হিউ মিন গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি। তার শটটি অসাধারণ দক্ষতায় কর্নারের বিনিময়ে রক্ষা করেন অ্যালিসন। এরপর ব্রাজিল বারবার আক্রমণ করলেও কোরিয়ার জালে গোল করতে পারেননি।

যার কারণে উল্টো ৭৭ মিনিটে একটি গোল শোধ করে দক্ষিণ কোরিয়া। ব্রাজিলের ডি-বক্সের সামনে থেকে সন হিউ মিন ফ্রি-কিক নিলেও ডিফেন্স লাইন তা ফিরিয়ে দিলেও সেটি পেয়ে যান সিউং হো পাইক। তার বাম পায়ের বুলেট গতির অসাধারণ এক শটে বল ব্রাজিলের জালে জড়িয়ে যায়।

এরপর ৮১তম মিনিটে নেইমারকে তুলে নেন ব্রাজিল কোচ তিতে। যার দলে খেলায় কিছুটা গতি হারায়। ব্রাজিলও কিছুটা রক্ষণাত্বক খেলতে থাকেন। ফলে শেষ পর্যন্ত আর কোনো দল জালের দেখা পায়নি। এতে দক্ষিণ কোরিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করল হলুদ শিবির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *