ঢাকা-মাওয়া রুটে বাস মালিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট

Slider জাতীয়

imagesমুন্সীগঞ্জ: ঢাকা-মাওয়া মহাসড়কে বাস ধর্মঘট ডেকেছে মাওয়া ১৩টি বাস মালিক কল্যাণ সমিতি ও বাংলাদেশ সড়ক ফেডারেশন শ্রমিক ইউনিয়ন।

রোববার (৩১ মে) সকাল থেকে এ ধর্মঘট পালন করছে বাস মালিক ও শ্রমিক সংগঠন।

শিমুলিয়া পার্কিং ইয়ার্ডে বাসপ্রতি ৪০ টাকা টোল আদায় প্রতিবাদে এ ধর্মঘট ডাকা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ কারণে শিমুলিয়া-মাওয়া ঘাট থেকে রোববার সকালে কোনো বাস ঢাকার উদ্দেশে ছেড়ে যায়নি। হঠাৎ বাস ধর্মঘটে ভোগান্তিতে পড়েছে ওই রুটে চলাচলকারী হাজার হাজার যাত্রী।

মাওয়া বাস মালিক কল্যাণ সমিতির সভাপতি আলী জানান, ঢাকা-মাওয়া মহাসড়কে টোল আদায়ের কোনো নজির ছিল না। সম্প্রতি বিআইডব্লিউটিএ অবৈধভাবে শিমুলিয়া পার্কিং ইয়ার্ড ইজারা দিয়ে বাস মালিকদের কাছ থেকে টোল আদায় শুরু করেছে। এর প্রতিবাদে ঢাকা-মাওয়া রুটে চলাচলকারী ১৩টি বাস মালিকপক্ষ একমত হয়ে রোববার সকাল থেকে এই ধর্মঘটের ডাক দিয়েছে। বিআইডব্লিউটিএ টোল আদায় ইজারা বাতিল না করা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চলবে।

এ ব্যাপারে শিমুলিয়া পার্কিং ইয়ার্ডের ইজারাদার লুৎফর রহমান তালুকদার সাংবাদিকদের জানান, বিআইডব্লিউটিএ ইজারা আহ্বান করলে দরপত্রের নিয়মানুযায়ী সরকারের নির্ধারিত ৪০ টাকা হারে টোল আদায় শুরু করেছেন তিনি। আগের ঘাটে বাস রাখার পর্যাপ্ত ইয়ার্ড ছিল না। মালিকরা ভাড়া করা জায়গায় বাস রাখত। বর্তমানে ৩০ কোটি টাকা ব্যয়ে শিমুলিয়া নতুন ঘাট নির্মাণ করা হয়েছে। সরকারের রাজস্ব আদায়েরর বিরোধীতা করে একটি পক্ষ অযথা ঝামেলা করছে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে বিআইডব্লিউটি’র শিমুলিয়াঘাটের বন্দর কর্মকর্তা মহিউদ্দিন সাংবাদিকদের জানান, বিআইডব্লিউটিএ সরকারের সব নিয়ম কানুন মেনেই এ ঘাটের ইজারা আহ্বান করে। এটি অবশ্যই বৈধ ইজারা। আগের ঘাটগুলোতে সব ধরনের সুযোগ-সুবিধা দিতে না পারায় টোল আদায় করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *