ইঁদুর মারতে পারলে কোটি টাকা পুরস্কার!

Slider বিচিত্র

সতেরো’শ শতক ধরেই ইঁদুর সমস্যায় ভুগছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি। কিছুতেই শহর থেকে ইঁদুর দূর হচ্ছে না। এ যেন জার্মানির ছোট্ট শহর হ্যামিলনের সেই ঘটনাকে মনে করিয়ে দেয়। ইঁদুরের জ্বালায় অতিষ্ঠ শহরবাসী। ইঁদুর দূর করার জন্য কোনো উদ্যোগ যেন কাজে লাগছে না। শেষ পর্যন্ত শহরের মেয়র ঘোষণা দিলেন যে শহর থেকে ইঁদুর দূর করতে পারবে তাকে স্বর্ণ মুদ্রা উপহার দেওয়া হবে।

আনন্দবাজার, সংবাদপ্রতিদিনসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের বিভিন্ন প্রান্তে ঘাঁটি গেড়েছে ইঁদুর। সামলাতে নাজেহাল হতে হচ্ছে প্রশাসনকে। তাই এবার শহর থেকে ইঁদুর দূর করার মিশনে নেমেছে নিউইয়র্ক প্রশাসন। নিউইয়র্ক সিটির মেয়রের অফিস থেকে এই মর্মে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপনে বলা হয়েছে, শহরব্যাপী ইঁদুর নিধন কর্মকাণ্ডের জন্য একজন ‘ডিরেক্টর’ চাই। সর্বোচ্চ বেতন বছরে প্রায় ১ লাখ ৭০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ কোটি ৭৪ লাখ টাকারও বেশি। যিনি ওই পদে চাকরি করবেন তাকে ইঁদুরের ‘জার’ বা ‘সম্রাট’ বলে ডাকা হবে বলেও দাবি করা হয়েছে প্রশাসনের তরফে।

নিউইয়র্ক সিটি প্রশাসনের হিসাব অনুযায়ী, আমেরিকার এই শহরে প্রায় ১ কোটি ৮০ লাখের বেশি ইঁদুর রয়েছে।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বিজ্ঞাপন ও পুরস্কার ঘোষণার কথা স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, যিনি এই কাজ করবেন, তার ইঁদুরের প্রতি কোনো দয়ামায়া থাকলে চলবে না।

এর আগে অক্টোবর মাসেও অ্যাডামস সাংবাদিক সম্মেলন করে জানিয়েছিলেন, শহরকে অপরাধমুক্ত করা যত জরুরি, ইঁদুরমুক্ত করাও ততটাই জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *