এবার ওএমএসের আটার দাম বাড়ল

Slider অর্থ ও বাণিজ্য


সয়াবিন তেল ও চিনির পর এবার সরকারের খোলা বাজারে বিক্রি (ওএমএস) করা আটার দাম বাড়ানো হয়েছে। খোলা আটার দাম প্রতি কেজিতে ৬ টাকা বাড়িয়ে ২৪ টাকা ও ২ কেজি প্যাকেটজাত আটার দাম ৯ টাকা বাড়িয়ে ৫৫ টাকা করা হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) ওএমএস কার্যক্রমে বিক্রি করা খোলা ও প্যাকেটজাত আটার মূল্য পুননির্ধারণ করে খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেনের কাছে চিঠি পাঠানো হয়েছে। নতুন দাম আগামী রোববার (২০ নভেম্বর) থেকে কার্যকর হবে বলেও চিঠিতে জানানো হয়েছে।

পুনঃনির্ধারিত দাম অনুযায়ী, খোলা আটার ক্ষেত্রে কেজিতে মিলারের কাছে গমের এক্স গুদাম মূল্য ১৯ টাকা, পেষাইসহ মিলারের কমিশন ২ টাকা ৫ পয়সা, ডিলারের কাছে আটা বিক্রি ২১ টাকা ৫০ পয়সা, ডিলারের কমিশন ও পরিচালন ব্যয় ২ টাকা ৫০ পয়সা। সে হিসেবে প্রতি কেজি খোলা আটার দাম পড়বে ২৪ টাকা।

এছাড়া দুই কেজির প্যাকেটের আটার ক্ষেত্রে মিলারের কাছে গমের এক্স গুদাম মূল্য ৩৮ টাকা, পেষাই ও প্যাকেট করাসহ মিলারের কমিশন ১৩ টাকা, ডিলারের কাছে আটা বিক্রি ৫১ টাকা এবং ডিলারের কমিশন ও পরিচালন ব্যয় ৪ টাকা। সে হিসেবে দুই কেজির প্যাকেট আটার দাম পড়বে ৫৫ টাকা।

বর্তমানে প্রতি কেজি খোলা আটার দাম ১৮ টাকা। অন্যদিকে দুই কেজি প্যাকেটজাত আটা বিক্রি হচ্ছে ৪৬ টাকায়।

নিম্ন আয়ের মানুষকে স্বস্তি দিতে সরকার ওএমএস কার্যক্রমের আওতায় চাল ও আটা বিক্রি করে থাকে। এক ব্যক্তি একসঙ্গে ৫ কেজি ওএমএসের খোলা আটা কিনতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *