বাধা দেয়ার পর ভারতে হিজাব পরিধান বাড়ছে

Slider নারী ও শিশু


কর্নাটকের কলেজছাত্রী মুসকানের হিজাব আন্দোলনের প্রভাবে গোটা ভারতজুড়ে এখন আলোচনার অন্যতম বিষয় মেয়েদের হিজাব পরিধান। মুসলিম মেয়েদের কলেজ কিংবা স্কুলে হিজাব পরিধান বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। কিন্তু তাতে নিজের অবস্থান থেকে এক ইঞ্চি পিছু হটেনি মুসকান। এই তরুণীর হাত ধরে গোটা দেশে মেয়েদের পোশাক হিজাব এক অন্য মাত্রায় পৌঁছেছে। হিজাব পরিধানের স্বাধীনতার প্রতি অনেক অমুসলিমও সমর্থন জানিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন শিক্ষিত মহিলারাও।

হিজাব আন্দোলন ও মুসকানের সাহসী প্রতিবাদের পর এ রাজ্যে হিজাবের চাহিদা অনেকটাই বেড়েছে। এই দাবি কলকাতা শহরের অন্যতম হিজাব ও বোরকা প্রস্তুতকারী সংস্থা ‘মডেস্টি’র কর্ণধার মসিউর রহমানের। তিনি জানান, হিজাব আন্দোলনের ফলে অনেক নতুন নতুন ক্রেতা আসছেন দোকানে। নিত্যনতুন আধুনিক ডিজাইনের হিজাব ও বোরকার চাহিদাও বাড়ছে। এই রাজ্যেও কিশোরীরা এখন হিজাব পরিধানে উৎসাহী। বেড়েছে হিজাব ও মুখ খোলা বোরকার চাহিদা। আর তার জন্য মডেস্টির শাখা ও ফ্যাঞ্চাইজি বেড়েছে রাজ্যজুড়ে।

এ ছাড়াও হিজাবের চাহিদা বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন নামে ফ্যাঞ্চাইজি প্রতিষ্ঠিত হয়েছে। যেমন তপসিয়ায় ভিভা, পার্ক সার্কাসে স্যুট কালেকশন, বেনিয়াপুকুরে জাফনা কালেকশন, বেক বাগানে আলিয়া ফ্যাশন, রাজাবাজারে তাহা ফ্যাশন, বাঁকড়ায় আলজাজিরা। মডেস্টি অফিসিয়াল কিউআর কোর্ড স্ক্যান করলে নিত্যনতুন কালেকশান দেখা যাবে বলে মসিউর রহমান জানান। ফেসবুক, ইনস্টাগ্রামেও পেজ রয়েছে কোম্পানির।

তাই যারা মুসলিম মেয়েদের হিজাব পরা বন্ধ করতে চাইছিলেন তারা আসলে উল্টো ফল পেয়েছেন। হিজাব নিয়ে তাদের বিদ্বেষ ছড়ানোর প্রচেষ্টা হিজাবের প্রতি ভালবাসাই বৃদ্ধি করেছে।

সূত্র : পুবের কলম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *