উচ্চ শিক্ষার প্রসারে ইডিইউর সঙ্গে কাজ করবে মালয়েশিয়ার আইআইইউএম

সারাবিশ্ব

eu_bg_774205111

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) শিক্ষক-শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় সহযোগিতার হাত বাড়িয়েছে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া (আইআইইউএম)।

সম্প্রতি মালয়েশিয়ার আইআইইউএম ক্যাম্পাসে অনুষ্ঠিত একাডেমিক বৈঠকে একসঙ্গে কাজ করার বিষয়ে একমত হন দুই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এসময় বাংলাদেশের ইডিইউ’র প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান, স্কুল অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এর অ্যাসিসটেন্ট প্রফেসর রাশেদ আল করিম, মালয়েশিয়ার আইআইইউএম এর ডেপুটি রেক্টর (প্রতিষ্ঠানের অধ্যক্ষ) প্রফেসর ড. আবদেল আজিজ, সেন্টার ফর হিউম্যান ডেভেলপমন্টে অ্যান্ড এপ্লাইড (সিইআরডিএএস) হেড এসএম আবদুল কুদ্দুসসহ দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রামের ইস্ট ডেল্টা ও মালেয়শিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির শিক্ষকদের উভয়ই আর্থিক (স্কলারশীপ) সহযোগিতায় দুই প্রতিষ্ঠানে উচ্চ শিক্ষার জন্য এমফিল ও পিএইচডি করার সুযোগ পাবেন। একইসঙ্গে সেমিস্টারের ভিত্তিতে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালেয়শিয়া কর্তৃপক্ষ জানায়, পড়ালেখার পাশাপাশি তারা নিয়মিতভাবে নানা ধরনের প্রবন্ধ উপস্থাপন, সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা, ক্লাস প্রেজেন্টশন, রিসার্চ পেপার উপস্থাপন করা সহ দক্ষতা বাড়াতে নানা কর্মসূচির আয়োজন করে আসছে। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি বছর এসব অনুষ্ঠানে অংশ নেওয়ার বিষয়েও সিদ্ধান্ত হয় বৈঠকে।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালেয়শিয়া এশিয়ার একটি বড় বিদ্যাপীঠ। তাদের সঙ্গে শিক্ষক-শিক্ষার্থী আদান প্রদান ও গবেষণা কার্যক্রম এগিয়ে নিতে যৌথভাবে কাজ করার বিষয়ে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ধরনের সহযোগিতা মূলক কার্যক্রমে চট্টগ্রামের উচ্চ শিক্ষা আরো একধাপ এগিয়ে যাবে বলে আমি মনে করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *