বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের আবারো নিষেধাজ্ঞা জারি

Slider সারাবিশ্ব

56121_lead

 

ঢাকা; বাহরাইনের বাংলাদেশি দূতাবাস বাহরাইনের সরকারি কর্তৃপক্ষ দ্বারা কিছু সমস্যার সুরাহা না করে দেয়া পর্যন্ত বাংলাদেশিদের কাজ করার অনুমতি প্রদানের বিষয়ে একটি সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে। বাংলাদেশি শ্রমিকদের যথাসময়ে বেতন না দেয়া সংক্রান্ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে কেন্দ্র করে এই নিষেধাজ্ঞা জারির ঘটনা ঘটে। শনিবার আরব দৈনিক আল ওয়াসাতের বরাত দিয়ে চীনা বার্তা সংস্থা সিনহুয়া এ খবর দিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশি কর্তৃপক্ষের ওই সিদ্ধান্ত ১লা মার্চ থেকে কার্যকর করা হয়েছে। মানামার কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন যে, বাহরাইন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ও সমঝোতায় পৌঁছানোর পরেই বাংলাদেশি কর্মকর্তারা ওই নিষেধাজ্ঞা তুলে নিতে পারেন। দূতাবাসের একজন কর্মকর্তা আল ওয়াসাতকে বলেছেন, দূতাবাস বাংলাদেশি শ্রমিকদের কাছ থেকে দৈনন্দিন ভিত্তিতে যে অভিযোগ পাচ্ছেন তা গড়ে ৫০টির কম হবে না। আর এদের অধিকাংশই বলছেন যে, তারা ঠিকমতো বেতন পাচ্ছেন না।
গতকাল সিনহুয়ার বরাত দিয়ে এশিয়া নিউজ ইন্টারন্যাশনাল বলেছে, দূতাবাসের মতে বাহরাইনে ১ লাখ ৮০ হাজার শ্রমিক কাজ করেন। এরমধ্যে প্রায় ৫০ হাজার অবৈধ শ্রমিক রয়েছেন। কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, বিপুল সংখ্যক শ্রমিকই গৃহহীন এবং তারা রাস্তার ধারসহ বিভিন্ন উš§ুক্ত স্থানে রাতযাপন করে থাকে।
নিষেধাজ্ঞা এই প্রথম নয়। ২০১৫ সাালেও একই ধরনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। ২০০৮ সালে অবশ্য বাহরাইন সরকার এক বাংলাদেশির দ্বারা শ্রমিক বিরোধের ঘটনায় এক বাহরাইন নাগরিককে হত্যার ঘটনায় বাংলাদেশি শ্রমিকদের ওয়ার্ক পারমিট দেয়ায়  নিষেধাজ্ঞা দিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *