সবচেয়ে বিপজ্জনক দশক আসতে চলেছে : পুতিন

Slider সারাবিশ্ব


দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বে ‘সবচেয়ে বিপজ্জনক’ দশক আসতে চলেছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, পশ্চিমাদের বিরুদ্ধে অভিযোগ করে তিনি বলেন- তারা বিপজ্জনক, রক্তাক্ত, নোংরা খেলা খেলছে।

বিশ্বের বেশির ভাগ সমস্যা সৃষ্টির জন্য পশ্চিমাদেরকে দোষারোপ করেছেন পুতিন। এমনকি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পেছনেও তিনি পশ্চিমাদের দায়ী করার প্রয়াস নিয়েছেন।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) মস্কোভিত্তিক গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান ‘ভালদাই ডিসকাশন ক্লাব’-এর সদস্যদের পুতিন বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এখন সামনে আছে সম্ভবত সবচেয়ে বিপজ্জনক, অপ্রত্যাশিত এবং একইসঙ্গে গুরুত্বপূর্ণ একটি দশক। পরিস্থিতিটা কিছু মাত্রায় বৈপ্লবিক।’

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘গোটা বিশ্ব ব্যবস্থার টেকটনিক পরিবর্তনের ক্ষেত্রে ইউক্রেইন যুদ্ধ একটি অংশ মাত্র। বিশ্বের বিভিন্ন বিষয়ে পশ্চিমাদের একাধিপত্যের ঐতিহাসিক সময় শেষ হয়ে আসছে। একমেরু বিশ্ব অতীতের বিষয় হয়ে দাঁড়াচ্ছে।’

‘মানবতার দিক দেখভালের বিষয়টি পশ্চিমারা একা হাতে সামলাতে সক্ষম নয়, তারপরও তারা মরিয়া হয়ে তা করতে চেষ্টা করছে’ উল্লেখ করে পুতিন বলেন, ‘বিশ্বের বেশিরভাগ মানুষই আর এটি সহ্য করতে চায় না।’

রাশিয়ার অবস্থানের পক্ষ সমর্থন করে তিনি জানান, তার দেশকে ধ্বংস করে দেয়ার পশ্চিমা চেষ্টার মুখে মস্কো তার অস্তিত্বের অধিকার রক্ষার চেষ্টা করে যাচ্ছে। তারা পশ্চিমা এলিটদের চ্যালেঞ্জ জানাচ্ছে না।

এ সময় পুতিন আরও বলেন, রাশিয়ার মিত্রদের মস্কোবিমুখ করতে চাচ্ছে পশ্চিমা দেশগুলো। এক্ষেত্রে সফলতা পেতে তারা পারমাণবিক হামলার ধোঁয়া তুলে ‘ব্ল্যাকমেইল’ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *