তেঁতুলিয়ায় ১১ দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় গত ১১ দিন ধরে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে উত্তরের এই পঞ্চগড়ে জেলায় দিনভর আবহাওয়া কিছুটা গরম থাকলেও সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত শীত অনূভূত হচ্ছে। এতে করে এই জনপদের মানুষ সন্ধ্যার পর থেকে গরম কাপড় গায়ে জড়িয়ে নিচ্ছেন। আজ বৃহস্পতিবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। অপরদিকে একই দিন দুপুর ১২টা পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস বলছে, গত ১১ দিন থেকে এ জনপদে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করতে দেখা গেছে। হিমালয়ের খুব কাছাকাছি পঞ্চগড়ের অবস্থান হওয়ায় এখানে শীত কিছুটা আগে আসে এবং শীত বিদায়ও নেয় দেরিতে। এমনকি শীত মৌসুমে এই এলাকায় হিমালয়ের হিমবায়ু সরাসরি প্রবেশ করায় শীতের তীব্রতাও বেশি থাকে। যার কারণে দেশের মধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে।

এ বিষয়ে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, গত ১১ দিন ধরে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। আজ বৃহস্পতিবার দেশের মধ্যে আবারও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।

তিনি আরও জানান, তাপমাত্রা ক্রমশ হ্রাস পাচ্ছে। চলতি মাসে গত সোমবার থেকে গতকাল বুধবার (১-৩ নভেম্বর) পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *