সাগরে ভাসমানদের আশ্রয় দেবে ইন্দোনেশিয়া-মালয়েশিয়া

জাতীয় টপ নিউজ

 ডেস্ক : মানবপাচারকারীদের খপ্পরে পড়ে সাগরে ভেসে বেড়ানো বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের এক বছরের জন্য আশ্রয় দিতে সম্মত হয়েছে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। ত্রিপক্ষীয় বৈঠকের পর বুধবার এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। খবর আলজাজিরার।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, সাগরে ভেসে বেড়ানো প্রায় ৭ হাজার অবৈধ বিদেশগামীকে মানবিক সহায়তা দেওয়া হবে। এ ছাড়া তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের আগে সর্বোচ্চ এক বছরের জন্য আশ্রয় শিবিরে জায়গা দেওয়া হবে।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে বুধবার অনুষ্ঠিত ওই বৈঠকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত ছিলেন। শরণার্থী ইস্যুতে দ্রুত ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত আহ্বানের মুখে এ জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আইন মেনে নিজেদের দায়িত্ব পালন অব্যাহত রাখার ব্যাপারে তিন দেশ সম্মত হয়েছে।

তবে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো থাইল্যান্ডও বিদেশগামীদের সাময়িকভাবে শরণার্থী হিসেবে রাখবে কিনা- এ ব্যাপারে কিছু বলা হয়নি।

বিবৃতিতে বিদেশগামীদের মানবিক সহায়তার ক্ষেত্রে আর্থিক ও অন্যান্য সাহায্যের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া ওই বিদেশগামীদের নিজ দেশে প্রত্যাবর্তনের ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়েছে দেশগুলো।

এর আগে দক্ষিণ-পূর্ব এশিয়ার মালাক্কা প্রণালী সংলগ্ন আন্তর্জাতিক সমুদ্রাঞ্চলে ভেসে বেড়ানো বিদেশগামীদের মানবিক সহায়তা প্রদানের ইচ্ছার কথা জানিয়েছে মিয়ানমার ও ফিলিপাইন।

গত কয়েক দিনে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার উপকূলে দুই হাজারেরও বেশি বিদেশগামীকে উদ্ধার করা হলেও তাদের মানবিক সহায়তা দিয়ে ফিরিয়ে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *