কালিগঞ্জে কোটি কোটি টাকার রাস্তার গাছ কাটার হিড়িক! দায় নিচ্ছে না কেউ!

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি
Exif_JPEG_420

গাজীপুর: গাজীপুর জেলার কালিগঞ্জে সম্প্রসারিত রাস্তার অধিগ্রহনকৃত সরকারী জায়গা থেকে কোটি কোটি টাকার বিভিন্ন প্রজাতির বড় বড় গাছ কাটার হিড়িক পড়ে গেছে। স্থানীয় প্রভাবশালীরা ওই সকল বড় বড় গাছ কেটে নিলেও গাছের মালিক খুঁজে পাওয়া যাচ্ছে না।

Exif_JPEG_420

সংশ্লিষ্ট চেয়ারম্যানরা বলছেন, তারা সরকারী আদেশে কিনে নিয়ে গাছ কাটছেন। ইউএনও বলছেন, জায়গার মালিকেরা গাছ কেটে নিচ্ছেন। অধিগ্রহনকৃত জায়গার গাছ কারা কেটে নিচ্ছে তা জানা গলেও কোন ব্যবস্থা হচ্ছে না। ফলে গাছ কাটার হিড়িক চলছে। এমনটি চলতে থাকলে জাঙ্গালিয়া থেকে কালিগঞ্জ রুটের দুই পাশে প্রায় সকল বড় বড় গাছ কাটা সাবার হয়ে যাবে যার মূল্য হবে কোটি কোটি টাকা। এতে নষ্ট হবে রাস্তার সৌন্দর্য্য ও দৃষ্টিনন্দন পরিবেশ।

অনুসন্ধানে জানা যায়, বেশ কিছুদিন ধরে একটি চক্র জাঙ্গালিয়া-দালান বাজার-জামালপুর-কালিগঞ্জ রোডের দুই পাশের বড় বড় গাছ দিনের বেলায় কেটে নিচ্ছেন। স্থানীয় সমিল গুলোতে গাছ ভাঙার উৎসব চলছে। প্রায় ১৫ কিঃমিঃ রাস্তার দুই পাশে গড়ে উঠা মেহগনি, আকাশী ও ইউক্যালিপ্টাস গাছের রাস্তা বাগান সাবার করা হচ্ছে। কোথাও কোথাও বিশাল বড় আকৃতির গাছ যার মূল্য ২০ থেকে ৫০ হাজার টাকাও হবে। এসব গাছ রাস্তার দুই পাশের সৌন্দর্য্য বর্ধণ সহ প্রাকৃতিক ভারসাম্য রক্ষার অবলম্বন ছিল। গাছ গুলো কাটার কারণে রাস্তার চোখজোড়া সৌন্দর্য্য বিনষ্ট হচ্ছে।

এ বিষয়ে স্থানীয় জাঙ্গালিয়া ইউনিয়নের চেয়ারম্যান সারোয়ার হোসেন বলেছেন, সরকারী নির্দেশে গাছ কাটছেন তবে কোন কাগজপত্র নেই তার কাছে।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বলেছেন, শুনেছি গাছগুলো জায়গার মালিকেরা কেটে নিচ্ছেন। সরকারী নির্দেশনার বিষয়ে তিনি কিছু বলতে পারেন নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *