আজকের রান্না

ফটো গ্যালারি সামাজিক যোগাযোগ সঙ্গী

10428484_765700810216448_8634385747497987925_n

 

 

 

 

 

রিদিকা হায়দার

ঢাকা: বাঙ্গালি খাবার এর স্বাদ পুরোই অন্য মাত্রার, ধারা যাক কেউ যদি প্রতিদিনিই ফাষ্টফুড বা রিচফুড খেয়ে থাকে তাহলে তার রুচির লেভেল আস্তে আস্তে নিচের দিকে নেমে আসতে থকে। এক পর্যায়ে ওই খাবারের পতি বিরক্ত চলে আসে। অপর দিকে যদি আমাদের গ্রামের খাবারের কথাই ধরি তাহলে দেখা যাবে যে খাবারে রয়েছে বৈচিত্রতা, স্বাদ, গন্ধ, আর খাবারের লুক আপানাকে এক অন্য পর্যায়ে নিয়ে যাবে। এটা প্রমানিত।

সেই ধারাবাহিকতায় আজকের রান্নার কিছু ছবি তুলে ধরলাম।
খাবারের প্রথম ছবিতে রয়েছে বেশ কেয়ক রকমের ভর্তা যেমন আলুর ভর্তা, কালজিরার ভর্তা, শুটকির ভর্তা, ধনেপাতার ভর্তা, চিংড়ি মাছের ভর্তা। আমার বাসার সবাই প্রথমে অবশ্যই ভর্তার টেষ্ট আগে নেয় কারন এগুলো অনেক টেষ্টি তাই।

যাই হোক খাবারের দ্বিতীয় ধাপে বয়েছে বড় সাইজের পাবদা মাছের ফ্রাই আর ঝোল। বর্তমানেতো পাবদা মাছ অনেকেই দেখেনা। নদী যেমন বিলীন হয়ে যাচ্ছে তেমনি এগুলো আস্তে আস্তে বিলিন হয়ে যাচ্ছে। পাবদা ছাড়াও ছোটবেলা কত রকম মাছ খেতাম এইগেুলো মনে পড়লে সত্যি খারাপ লাগে। আমার আস্তে আস্তে আমাদের প্রাকৃতিক সম্পদ গুলো হারচ্ছি।

খাবারের তৃতীয় আর শেষ ধাপে রয়েছে মুশরডালের সাথে রান্না করেছি এই মধু মাসের সবচেয়ে জনপ্রিয় ফল আধাপাক আম। আজকের সবগুলো রান্নার ভিতরে আামার মনে হয় শুধু ডাল রান্নার কারনেই বাসার সবার কাছ থেকে এত্তগুলো আদার পেলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *