ভারত থেকে কি পেলাম তা আপেক্ষিক-এটা মনের ব্যাপার: প্রধানমন্ত্রী

Slider সারাবিশ্ব


ভারত সফর নিয়ে বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকেল ৪টায় গণভবনে সংবাদ সম্মেলনে বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারত থেকে কি পেলাম তা আপেক্ষিক-এটা মনের ব্যাপার। এ সফরে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও এক ধাপ এগিয়ে যাবে। বিটিভি

তিনি বলেন, ভারতের শিলিগুড়ি থেকে বাংলাদেশের দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের মাধ্যমে ডিজেল আসবে। ফলে তেল পরিবহনের খরচ অনেকটা কমে যাবে। সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে একমত হয়েছে দুই দেশ।

প্রধানমন্ত্রী বলেন, সফরের পুরো সময় জুড়ে আমরা ভারতের আন্তরিকতার বহিঃপ্রকাশ ও সৎ প্রতিবেশী হিসেবে সমতা ও শ্রদ্ধার ভিত্তিতে দু’দেশের সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার লক্ষ্য করেছি।

গত ৫ সেপ্টেম্বর চার দিনের সফরে ভারতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বৈঠক হয়। এ ছাড়া ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গেও পৃথক সৌজন্য সাক্ষাৎ করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এই সফরে বিনিয়োগ, ক্রমবর্ধমান বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতের সহযোগিতা, নিরাপত্তা সহযোগিতা, অভিন্ন নদীর পানি বণ্টন, পানিসম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক চোরাচালান ও মানবপাচার রোধ-সংক্রান্ত বিষয়গুলো অগ্রাধিকার পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *