শ্রীলঙ্কা টস নিয়ে ভাবেনি, তাই তারা চ্যাম্পিয়ন: রিজওয়ান

Slider খেলা


এশিয়া কাপে এবারের আসরে বেশির ভাগ ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়েছে টসে। শারজাহ কিংবা দুবাই, টস জিতে যারা ফিল্ডিং নিয়েছে তারাই জিতেছে ম্যাচ। কিন্তু ফাইনালে ঘটল তার বিপরীতটা। পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান মনে করেন, শ্রীলঙ্কা টস নিয়ে ভাবেনি দেখেই চ্যাম্পিয়ন হয়েছে।

দুবাইয়ের মাঠে রোববার (১১ সেপ্টেম্বর) এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানকে ১৭১ রানের লক্ষ্য দিয়ে ২৩ রানের জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। অথচ এবারের আসরে হংকংকে বাদ দিলে সুপার ফোরের একটি ম্যাচে শুধু ভারতের বিপক্ষে পরে ব্যাট করে হেরেছে আফগানিস্তান।

এছাড়া ১৮৩ রান সংগ্রহ করে জিততে পারেনি বাংলাদেশ। ১৭৫ রান করে শক্তিশালী বোলিং লাইন আপ নিয়েও ম্যাচ হেরেছে আফগানিস্তান। সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে ১৮১ ও ১৭৩ করে হেরেছে টুর্নামেন্টের হট ফেবারিট ভারত।

সে জায়গায় আসরের ফাইনালে টস হেরে শ্রীলঙ্কার সংগ্রহ ১৭০ রান। এরপরও টুর্নামেন্টের আরেক হট ফেবারিট পাকিস্তানকে তারা হারিয়েছে ২৩ রানে। অথচ পাকিস্তানের অধিনায়ক বাবর আজম হয়তো টস জিতে ধরেই নিয়েছিলেন ম্যাচ জয়ের প্রাথমিক কাজ তারা সম্পন্ন করে ফেলেছেন।

পুরো আসরের চিত্রও অবশ্য তাই বলে। কিন্তু দলটা যে শ্রীলঙ্কা, তারা টস ভাগ্যের কাছে আত্মসমর্পণ করতে আসেনি। তারা সংযুক্ত আরব আমিরাতে পা রেখেছে অর্থনীতি আর রাজনীতিতে বিপর্যস্ত জনগণের মুখে হাসি ফোঁটাতে।

ম্যাচ শেষে পাক ওপেনার রিজওয়ান বলেন, ‘আমি মনে করি, যারা টস নিয়ে চিন্তা করে তারা চ্যাম্পিয়ন দল নয়। শ্রীলঙ্কা আজকে টস নিয়ে ভাবেনি, তাই তারা চ্যাম্পিয়ন হয়েছে।’

পাকিস্তানের বোলাররা প্রথম থেকেই চাপে রেখেছিল শ্রীলঙ্কাকে। ৬৭ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে অনেকটা ছিটকে গিয়েছিল দাসুন শানাকারা। সেখান থেকে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান ভানুকা রাজাপাকসে ও ওয়ানিন্দু হাসারাঙ্গা। সেখানেই নিজেদের ভুলটা দেখেন রিজওয়ান।

তিনি বলেন, ‘তারা চ্যাম্পিয়ন হওয়ার যোগ্য। আমাদের ভুলের জন্য তারা আমাদের আঘাত করেছে। আমরা ভুল করেছি। আমরা মানুষ। পুরো টুর্নামেন্টে আমরা ভালো খেলেছি। কিন্তু ফাইনালে এসে প্রথম ইনিংসে আমরা ম্যাচের গতিপথ হারিয়ে ফেলেছি। টি-টোয়েন্টি ক্রিকেটে ইনিংস পরিবর্তনে যে দল ভালো মোমেন্টাম পায় তারাই এগিয়ে থাকে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *