আজ বাংলা সিনেমার হারানো নক্ষত্রের ৪৭তম জন্মদিন

Slider বাধ ভাঙ্গা মত


ঢাকা:বাংলাদেশের চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় নায়ক সালমান শাহর ৪৭তম জন্মদিন আজ। ১৯৭১ সালের আজকের দিনে এ ক্ষণজন্মা নায়ক সিলেটের জকিগঞ্জে জন্মগ্রহণ করেন। সালমানের আসল নাম ছিল শাহরিয়ার চৌধুরী ইমন। কিন্তু চলচ্চিত্র জীবনে তিনি সবার কাছে ‘সালমান শাহ’ বলেই পরিচিত ছিলেন।

১৯৯৩ সালের ২৫ মার্চ মুক্তি পাওয়া সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক। প্রযোজনা প্রতিষ্ঠান আনন্দ মেলা তিনটি হিন্দি ছবি ‘সনম বেওয়াফা’ ‘দিল’ ও ‘কেয়ামত সে কেয়ামত তক’ এর কপিরাইট নিয়ে সোহানুর রহমান সোহানের কাছে আসে এর যেকোনো একটির বাংলা পুনঃনির্মাণ করার জন্য। কিন্তু তিনি উক্ত ছবিগুলোর জন্য উপযুক্ত নায়ক-নায়িকা খুঁজে না পেয়ে সম্পূর্ণ নতুন মুখ দিয়ে ছবি নির্মাণের সিদ্ধান্ত নেন।

নায়িকা হিসেবে মৌসুমীকে নির্বাচিত করলেও নায়ক খুঁজে পাচ্ছিলেন না সোহানুর রহমান সোহান। তখন নায়ক আলমগীরের সাবেক স্ত্রী খোশনুর আলমগীর ‘ইমন’ নামে একটি ছেলের সন্ধান দেন। প্রথম দেখাতেই তাকে পছন্দ করে ফেলেন পরিচালক এবং সনম বেওয়াফা ছবির জন্য প্রস্তাব দেন। কিন্তু যখন ইমন ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবির কথা জানতে পারেন তখন তিনি উক্ত ছবিতে অভিনয়ের জন্য পীড়াপীড়ি করেন। কারণ তার কাছে ছবিটি অনেক প্রিয় ছিল এবং তিনি তা মোট ২৬ বার দেখেছিলেন।

ইমনের নাম পরিবর্তন করে সালমান শাহ রাখা হয়। পরে মৌসুমীর বিপরীতে অন্তরে অন্তরে, স্নেহ ও দেনমোহরে অভিনয় করেন।

তার দ্বিতীয় চলচ্চিত্র জহিরুল হক ও তমিজউদ্দিন রিজভী পরিচালিত ‘তুমি আমার’ ব্যবসা সফল হয়। এতে তার বিপরীতে ছিলেন শাবনূর। এ ছবির সফলতায় শাবনূর-সালমান শাহ জুটি একে একে বিক্ষোভ, স্বপ্নের ঠিকানা, বিচার হবে, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, জীবন সংসার, চাওয়া থেকে পাওয়া, স্বপ্নের নায়ক, আনন্দ অশ্রুসহ মোট ১৪টি ছবিতে অভিনয় করেছেন। সব কটি ছবি ব্যবসা সফল হয়।

১৯৮৬ সালের দিকে বিটিভিতে প্রচারিত হানিফ সংকেতের ‘কথার কথা’ ম্যাগাজিনে মাদক সচেতনতা বিষয়ক ‘নামটি ছিল তার অপূর্ব’ ওই মিউজিক ভিডিওতে মডেল হয়েছিলেন। ভিডিওটিতে ‘অপূর্ব’র ভূমিকায় তার অভিনয় বেশ প্রশংসিত হয়েছিল।

বেশকিছু নাটকে অভিনয় করেন সালমান শাহ। ১৯৮৫ সালে বিটিভির ‘আকাশ ছোঁয়া’ নাটক দিয়ে অভিনয়ের যাত্রা শুরু করেন। পরে দেয়াল, সব পাখি ঘরে ফিরে, সৈকতে সারস, নয়ন, স্বপ্নের পৃথিবী নাটকে অভিনয় করেন।

এছাড়া তিনি ১৯৯০ সালে মঈনুল আহসান সাবের রচিত উপন্যাস অবলম্বনে নির্মিত পাথর সময় ও ১৯৯৪ সালে ইতিকথা ধারাবাহিক নাটকে অভিনয় করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *