ব্রাজিলকে কাঁদিয়ে বিশ্বকাপের ফাইনালে জাপান

Slider খেলা


ফুটবলে ব্রাজিলের বেশ সমৃদ্ধ ইতিহাস। পুরুষদের বিশ্বকাপে সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন। কিন্তু নারীদের বিশ্বকাপের শিরোপা এখনও ছুঁতে পারেনি, তবে ফাইনাল খেলেছে একবার। চলতি বছর রেকর্ড অষ্টমবারের মতো কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলেছে নেইমারের দেশের মেয়েরা।

পুরুষরা বিশ্বকাপের শিরোপা ঘরে তুললেও নারীরা সোনালী ট্রফি ঘরে তুলতে ব্যর্থ। সেটা জাতীয় দল কিংবা অনূর্ধ্ব-২০। তবে এবারের নারীদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে শিরোপা ঘরে তোলার স্বপ্নই দেখছিল সেলেসাওরা। আসরের শুরুটাও করেছিল দুর্দান্তভাবে। কিন্তু অনূর্ধ্ব-২০ হয়ে শিরোপা জেতা তো দূরের কথা একবারের জন্য ফাইনালেও খেলতে পারেনি সাম্বার দেশের মেয়েরা। এবার সেই সুযোগ সামনে এসেছিল, তবে জাপানের কাছে হেরে সে সুযোগ আর কাজে লাগানো হয়নি দলটি। জাপানিজদের কাছে সেমিফাইনালে ২-১ গোলে হেরে বিশ্বকাপ স্বপ্ন ধুলোয় মিশে গেছে তাদের।

শুক্রবার (২৬ আগস্ট) এস্তাদিও নাসিওনাল দে কোস্তারিকায় ফিফা অনূর্ধ্ব-২০ নারী ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিল মুখোমুখি হয়েছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জাপানের। প্রতিপক্ষ গোলমুখে ব্রাজিলের আধিপত্যই ছিল বেশি। ব্রাজিলের ১৯ শটের ৬টি ছিল গোলমুখে। বিপরীতে জাপানের ৯টি শটের ৪টি ছিল গোলমুখে।

ব্রাজিল গোলমুখে শট বেশি নিলেও ম্যাচের ৩০তম মিনিটে ইয়ুজুকি ইয়ামামোতোর গোলে পিছিয়ে পড়ে ব্রাজিল। প্রথমার্ধে আর সে গোল শোধ করতে পারেনি ব্রাজিল। এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জাপান।

তবে বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধের শুরুতে ম্যাচে সমতায় ফেরে ব্রাজিল। ম্যাচের ৫৫তম মিনিটে মিরিয়াম ক্রিশ্চিনার গোল করে ব্রাজিলকে স্বস্তি এনে দেন। ম্যাচে সমতা ফেরার পর খেলা জমে উঠে। কিন্তু ম্যাচের ৮৪তম মিনিটে ব্রাজিলের বুকে ছুরি বসান মাইকা হামানো। বক্সের বাইরে থেকে সতীর্থের বাড়ানো বল দখলে নিয়ে দারুণ দক্ষতায় দলকে জয়সূচক গোল এনে দেন তিনি।

শেষ দিকে শত চেষ্টা করেও আর কোন গোল করতে পারেনি ব্রাজিল। তাই ২-১ গোলের ব্যবধানের জয় নিয়ে ফাইনালে পা রাখে জাপানের মেয়েরা। এতে করে নিজেদের ইতিহাসে চতুর্থবারের মতো তৃতীয় স্থান নির্ধারণীতে জায়গা হয় ব্রাজিলের।

আগামী রোববার (২৮ আগস্ট) পর্দা নামবে নারীদের এ প্রতিযোগিতার। ফাইনাল ম্যাচে জাপানের মুখোমুখি হবে স্পেন। গত বিশ্বকাপের ফাইনালেও এ দুই দল মুখোমুখি হয়েছিল। একই দিন তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *