১ মাসে ডলারের দাম সর্বোচ্চ, ১০ মাসে স্বর্ণের দর সর্বনিম্ন

Slider অর্থ ও বাণিজ্য


বিশ্ববাজারে টানা চার সপ্তাহ ধরে ঊর্ধ্বমুখী ছিল স্বর্ণের দাম। প্রতি আউন্সের মূল্য ওঠে ১৮০০ ডলারের ওপরে। তবে আবার নিম্নমুখী হয়েছে দামি ধাতুটির দর। চলতি সপ্তাহে যার মূল্য ৩ শতাংশ কমেছে।

বার্তা সংস্থা রয়টার্স ও ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ডলার সূচক বেড়েছে। বিগত ১ মাসের মধ্যে যা সর্বোচ্চ।

সম্প্রতি মার্কিন মুলুকে মূল্যস্ফীতি হ্রাস পেয়েছে। তবু সুদহার বাড়ানোর আভাস দিয়েছে ইউএস কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। ইতোমধ্যে যা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

কারণ, বিশ্বব্যাপী ভূরাজনৈতিক সংকট এবং মন্থর অর্থনীতির কারণে এমনিতেই ডলারের দাম বেড়ে গেছে। এ অবস্থায় ফেড আবার সুদহার বৃদ্ধি করলে প্রধান আন্তর্জাতিক মুদ্রাটির দর আরও চড়া হবে।

স্বাভাবিকভাবেই এ অস্থিরতার নেতিবাচক প্রভাব পড়ছে স্বর্ণের আন্তর্জাতিক বাজারে। মূল্যবান ধাতুটির দাম হ্রাস পেয়েছে। গত ১০ মাসের মধ্যে যা সর্বনিম্ন। গত নভেম্বরের পর সবধরনের স্বর্ণের মূল্য ১৮০০ ডলারের নিচে নেমে এসেছে।

স্পট গোল্ডের দরপতন হয়েছে শূন্য দশমিক ৬ শতাংশ। প্রতি আউন্স বিক্রি হয়েছে ১৭৪৮ ডলার ৫৮ সেন্টে। আর ইউএস গোল্ড ফিউচার্সের দাম কমেছে শূন্য দশমিক ৫ শতাংশ। প্রতি আউন্স বিক্রি হয়েছে ১৭৬২ ডলার ৯ সেন্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *