আপাতত বিদ্যালয়ের সময়সূচি পরিবর্তন হচ্ছে না: শিক্ষামন্ত্রী

Slider শিক্ষা


ঢাকা: সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের সময়সূচি পরিবর্তনের পর শিক্ষাপ্রতিষ্ঠানের সময়সূচি পরিবর্তন সম্পর্কে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অনেক বাবা-মা বাচ্চাদের স্কুলে দিয়ে অফিসে যান। পরিবর্তন করতে পারলে ভালো হতো।

খুব বেশি অসুবিধা হলে দেখবো, আপাতত সময় যেটা আছে তাই থাকবে।
শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুদিন ছুটির সরকারি সিদ্ধান্তের পর সোমবার (২২ আগস্ট) বিকেলে রাজধানীর ডেফোডিল ইনস্টিটিউট অব আইটি আয়োজিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সপ্তাহের ছয় দিনে পাঠদানের যে কাজ সম্পন্ন হতো তা পাঁচ দিনেই সম্পন্ন করতে হবে। এমনিতেই আগামী শিক্ষাবর্ষ থেকে সপ্তাহে দুদিন ছুটি থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করার পরিকল্পনা আমাদের ছিলই। আমরা দুদিন বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছি। সপ্তাহে দুদিন শুক্র ও শনিবার বন্ধ থাকবে। কেউ কেউ বলেছিলেন বৃহস্পতিবার ও শুক্রবার বন্ধ রাখা যায় কিনা। কিন্তু আজকাল অনেক বাবা-মা কর্মজীবী। তাদের ছুটির সঙ্গে সমন্বয় রেখে বিবেচনা করে শুক্র ও শনিবার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। সব চাকরিজীবীরা সপ্তাহে পাঁচ দিন কাজ করে। শুধু শিক্ষকরা ছয় দিন কাজ করে। কাজেই সেই শিক্ষকরাও যদি পাঁচ দিন কাজ করে তাহলে অনেক বেশি এনার্জি নিয়ে কাজ করতে পারবে।

চলমান বিদ্যুৎ সংকটে এ ছুটি কাজে দেবে কিনা- প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, কিছুটা তো কাজে দেবেই। ঢাকা শহরে যে পরিমাণ যানবাহন চলে, তার একটা বিরাট সংখ্যক যানবাহন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কেন্দ্র করে।

ডেফোডিল ইনস্টিটিউট অব আইটি আয়োজিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে দীপু মনি বলেন, শিক্ষাক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। সেসব পরিবর্তনে অনেক চ্যালেঞ্জ থাকবে সন্দেহ নেই। তবে চ্যালেঞ্জ মোকাবিলা করে আমাদের এগোতে হবে। কোনো কিছু সহজ নয়, কোনো কিছু সহজ ছিল না। বঙ্গবন্ধু এ বাংলাদেশটা দিতে গিয়ে অনেক ত্যাগ স্বীকার করেছেন। প্রত্যেকে সাহস নিয়ে এগিয়ে যাবেন। আমরা যেন বঙ্গবন্ধুকে হৃদয়ে ধারণ করতে পারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *