রূপপুর প্রকল্প : দ্বিতীয় ইউনিটে অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট নির্মাণ শুরু

Slider জাতীয়


পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট নির্মাণ শুরু হয়েছে।

শনিবার (২০ আগস্ট) রাতে রূপপুর প্রকল্প নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি এ তথ্য নিশ্চিত করেছেন। তবে কাজটি সম্পাদন করছে রসাটম প্রকৌশল বিভাগের অঙ্গসংস্থা ট্রেস্টরোসেম।

রূপপুর প্রকল্প নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি বলেন, ১৭ দশমিক ৬০ মিটার উঁচু এবং ৪২ দশমিক ৮০ মিটার ভিত্তি ব্যাসের এই কাঠামোটিতে ৩ হাজার ২০০ কিউবিক মিটারের অধিক কংক্রিট ঢালাই করা হবে। স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থা অবকাঠামো নির্মাণের চূড়ান্ত ধাপের কাজ শুরু হয়েছে। প্রথম ইউনিটে কাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা আরও কার্যকরভাবে কংক্রিট ঢালাই সম্পন্ন করতে পারবো বলে আশা করি।

তিনি আরও বলেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় অভ্যন্তরীণ নিরাপত্তা কন্টেইনমেন্ট একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি রিয়্যাক্টর কক্ষকে সুরক্ষা প্রদান করে এবং এটির মধ্য দিয়েই বিভিন্ন পাইপ লাইন প্রবেশ করে। এছাড়াও অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে স্থাপিত হয় পোলার ক্রেন যা রিয়্যাক্টরের সার্ভিসিং-এর সময় ব্যবহৃত হয়ে থাকে।

উল্লেখ্য, রূপপুর প্রকল্পে তৃতীয় প্রজন্মের ২টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপিত হবে যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *