লঞ্চভাড়া কত বাড়বে জানা যাবে আজ

Slider অর্থ ও বাণিজ্য


জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের ভাড়াও বাড়বে। তবে কত টাকা বাড়বে তা বুধবার (১০ আগস্ট) গেজেট প্রকাশের পরই জানা যাবে।

গত সোমবার (৮ আগস্ট) দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল জানিয়েছেন, বুধবার গেজেট প্রকাশ করা হবে।

এদিন মো. মোস্তফা কামাল জানান, জ্বালানির মূল্য বাড়ায় লঞ্চ মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে লঞ্চের ভাড়া পুনঃনির্ধারণে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি যাচাই-বাছাই করে ভাড়া পুনঃনির্ধারণ করবে। বুধবার (১০ আগস্ট) নতুন ভাড়ার বিষয়ে গেজেট প্রকাশ করা হবে।

এদিকে জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছে লঞ্চ মালিক সমিতি। তবে লঞ্চ মালিকদের দাবি অযৌক্তিক বলে জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল। তিনি বলেন, মালিক সমিতি লঞ্চভাড়া দ্বিগুণ করার যে প্রস্তাব দিয়েছে তা অযৌক্তিক। এ সময় তিনি নতুন ভাড়া নির্ধারণ না করা পর্যন্ত আগের ভাড়া বহাল রাখার কথাও জানান।

মালিক সমিতির প্রস্তাব অনুযায়ী, ভাড়া দ্বিগুণ করা হলে প্রতি কিলোমিটারে নতুন ভাড়া হবে ৪ টাকা ৬০ পয়সা করে, আগে যা ছিল ২ টাকা ৩০ পয়সা। এছাড়া পরবর্তী ১০০ কিলোমিটারের ক্ষেত্রে কিলোমিটার প্রতি ভাড়া নেয়া হচ্ছে ২ টাকা, যা বাড়িয়ে ৪ টাকা করার প্রস্তাব করেন।

এর আগে জ্বালানি তেলের দাম বাড়ায় গত বছরের ৭ নভেম্বর লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠকে লঞ্চের ভাড়া ৩৫ শতাংশ বাড়িয়েছিল অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সে হিসাবে কিলোমিটারপ্রতি ৬০ পয়সা করে ভাড়া বেড়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *