২৫০ টাকা ছাড়াল কাঁচা মরিচের দাম

Slider অর্থ ও বাণিজ্য


গত সপ্তাহে কাঁচা মরিচের কেজি ২০০ টাকা হলেও চলতি সপ্তাহে আড়াইশ’ টাকা ছাড়িয়ে গেছে। কয়েকটি বাজারে মরিচ ২৪০-২৫০ টাকা বিক্রি হলেও বড় বাজারগুলোতে মরিচের দাম ২৬০ টাকা পর্যন্ত ওঠেছে।

শুক্রবার (৫ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, কাঁচা মরিচের দাম আকাশচুম্বী। উত্তর বাড্ডা কাঁচাবাজার ঘুরে দেখা যায়, মূল বাজার সংলগ্ন দোকানগুলোতে মরিচ বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকা কেজি দরে। রাস্তার পাশে টুকরিতে যারা মরিচ বিক্রি করছেন, তারা কেজি প্রতি দাম রাখছেন ২৪০ টাকা।

মরিচের দাম নিয়ে ক্রেতা সাইফুল ইসলাম বলেন, কদিন আগেও ২৫০ গ্রাম মরিচ কিনেছি ২৫ টাকায়। এক সপ্তাহের মধ্যে দাম বেড়ে হয়েছে ৬০ টাকা। এর আগেও এভাবে মরিচের দাম বেড়ে গিয়েছিল। নিত্যপণ্যের দাম এভাবে বাড়তে থাকলে টিকে থাকা কঠিন হয়ে যাবে।

শান্তিনগর কাঁচাবাজারে মরিচের দাম ২৬০ টাকা কেজি। অনেকেই ২৫০ গ্রাম মরিচ না কিনে, খরচ বাচাতে ১৫০ গ্রাম করে মরিচ কিনে নিয়ে যাচ্ছেন।

মরিচের দাম এত কেন জানতে চাইলে ব্যবসায়ী হেদায়েতুল্লাহ মিন্টু বলেন, আমাদের করার কী আছে? পাইকারি বাজারে মরিচের দাম বেশি। এদিকে বাজারে পর্যাপ্ত মরিচও আসছে না। ক্রেতাদের চাহিদা থাকলেও সে অনুসারে মরিচের জোগান না থাকায় বেশি দামে বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ী লতিফ মুন্সীর সঙ্গে মরিচের দাম নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের এখানে বেশিরভাগ মরিচ আসে উত্তরবঙ্গ থেকে। টানা খরার পরে সেসব এলাকায় বৃষ্টি হলে মরিচের ফলনের ভাটা পড়ে। ফলন কম হওয়ায় বাজারে চাহিদা মাফিক মরিচ আসছে না। যা আসছে তার দামও আকাশছোঁয়া।

আরেক পাইকারি ব্যবসায়ী হাবিব ব্যাপারী বলেন, আমি গতকালকেও মরিচের পাল্লা (৫ কেজি) বিক্রি করেছি ৯০০ টাকায়। আজকে সেটি বিক্রি করতে হচ্ছে ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকায়। কেবল ঢাকা নয়, যেসব জায়গা থেকে মরিচ আসে, সেখানেও কেজিপ্রতি মরিচ বিক্রি হচ্ছে ১৯০-২০০ টাকায়। এতে করে পরিবহন ব্যয় মিলে মরিচের দাম বেড়ে যায়। এখানে ব্যবসায়ীদের কিছু করার নেই।

মরিচের দাম কবে কমবে জানতে চাইলে মহাখালী কাঁচাবাজারের সবজি বিক্রেতা হানিফ সওদাগর বলেন, পাইকাররা বলছেন, মরিচের চলতি মৌসুম শেষের দিকে। ক্ষেতে নতুন মরিচ উঠার পর দাম কমে আসবে।

চলতি সপ্তাহে জেলা প্রতিনিধিদের পাঠানো সংবাদ থেকে জানা যায়, কেবল ঢাকা নয়, দেশের বেশির ভাগ এলাকায় বেড়েছে মরিচের দাম। স্থানভেদে মরিচের দাম কেজিতে ১৮০ থেকে ৩২০ টাকা পর্যন্ত। খাগড়াছড়ি জুম পাহাড়ি মরিচের কেজি ৩২০-৪০০ টাকা। ধারণা করা হচ্ছে নতুন মৌসুম শুরু না হওয়া পর্যন্ত মরিচের দাম আকাশচুম্বী থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *