বিএনপিকে সঙ্গে রাখতে পারি, ক্ষমতা দেয়া যাবে না: নুর

Slider রাজনীতি

বর্তমান সরকারকে ক্ষমতা থেকে নামাতে ঐক্য গড়ার আহ্বান জানিয়ে এমন মন্তব্য করেন গণ অধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। তিনি বলেন, এই ঐক্যে একটা নির্যাতিত দল হিসেবে বিএনপিকে সঙ্গে রাখতে পারি। কিন্তু তাদের হাতে ক্ষমতা ছাড়া যাবে না।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে গণসংহতি আন্দোলন আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

বিএনপির সমালোচনায় নুর জানান, আমরা গত ৩৪ বছরে আওয়ামী লীগ ও বিএনপি দুই দলকেই ক্ষমতায় দেখেছি। দুটি দলের চরিত্র একই জানিয়ে তিনি বলেন, এই দুই দল ক্ষমতায় থাকলে জনগণের কিছুই হবে না। এজন্য তৃতীয় কোনো শক্তিকে আমাদের ক্ষমতায় নিতে হবে। বিএনপিও ৯৬ সালে এককভাবে ক্ষমতায় থাকতে চেয়েছিলো। কিন্তু তারা জনগণের দাবির প্রতি সম্মান দেখিয়েছে। তাদের খারাপ মতলব ছিল তা বলা যায় না। তারা ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছে।

আওয়ামী লীগের বিষয়ে নুর জানান, আওয়ামী লীগ সবাইকে ছাড়িয়ে গেছে। বর্তমান সরকারের যিনি ক্ষমতায় আছেন, যিনি বঙ্গবন্ধুর কন্যা, যাকে মানুষ সম্মান দেয়, তিনি যেভাবে জনগণ ও বিরোধী দলের প্রতি অসম্মান দেখিয়েছেন, তাতে আমরা লজ্জিত।

বিএনপির ভুল আছে মন্তব্য করে নুর বলেন, তাদের সিদ্ধান্তে ভুল আছে আমরা মানলাম। তাই বলে তাদের গুলি করে হত্যা করতে হবে এটা সমর্থন করা যাবে না। দেশে যদি সংবিধান থাকতো, তাহলে ভোলায় একটি দলের নিরস্ত্র নেতাকর্মীদের সমাবেশে এভাবে গুলি করে হত্যা করতে পারতো না। মুস্তাককে জেলখানায় হত্যা করা হয়েছে। পিন্টুকে হত্যা করা হয়েছে। আগস্টের পোস্টারে সারাদেশ ছেয়ে গেছে। বঙ্গবন্ধুকে হত্যা করায়, তারা বলছে ‘কাঁদো বাঙালি কাঁদো।’ আমরা তাতে সমবেদনা জানাই। কিন্তু এই আগস্ট মাসের শুরুতেই যে তারা নিজেরাই অন্য একটা দলের কর্মীকে হত্যা করলো!

সরকারের উদ্দেশে নুর বলেন, এখনো সময় আছে আপনারা সিদ্ধান্ত নিন, তবে ভুল সিদ্ধান্ত নিয়ে খেসারত দিতে হবে। যে খেসারত জনগণ গত ১৩ বছর ধরে দিচ্ছে। আপনারা যে ঋণ করছেন, এগুলো পরিশোধ করবে কে? আমরা চাই না আপনাদের পালানোর রাস্তা না থাকুক। আমরা চাই ভালো করেই নিরাপদে ক্ষমতা ছাড়ুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *