বিশ্ববরেণ্য বিজ্ঞানী পিসি রায়ের জন্মদিন আজ

Slider তথ্যপ্রযুক্তি


খুলনা: বিশ্ববরেণ্য বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬০তম জন্মবার্ষিকী মঙ্গলবার (২ আগস্ট)। এ উপলক্ষ্যে খুলনায় ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় গুণীজন স্মৃতি পরিষদের উদ্যোগে পিসি রায়ের জন্মদিন উপলক্ষে খুলনা মহানগরীর আহসান আহমেদ রোডস্থ মহীয়সী রোকেয়া পাঠাগার মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া খুলনার পাইকগাছায় আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মস্থান পরিদর্শন, তার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, পিসি রায়ের জীবন ও কর্মেরর ওপর তথ্যচিত্র প্রদর্শন, শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

উল্লেখ্য,প্রফুল্ল চন্দ্র রায় যিনি পিসি রায় নামেই সর্বাধিক পরিচিত। অবিভক্ত বাংলার খুলনা জেলার পাইকগাছা উপজেলার রাডুলি গ্রামে (বর্তমানে বাংলাদেশের অন্তর্গত) ১৮৬১ সালের ২ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। বাঙালির গৌরব প্রথিতযশা এ বিজ্ঞানী ১৯৪৪ খ্রিস্টাব্দের ১৬ জুন ৮৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

তিনি ছিলেন একাধারে একজন প্রখ্যাত বাঙালি রসায়নবিদ, বিজ্ঞানশিক্ষক, দার্শনিক ও কবি।
পিসি রায় বেঙ্গল কেমিক্যালের প্রতিষ্ঠাতা এবং মার্কিউরাস নাইট্রাইটের আবিষ্কারক। জগদীশ চন্দ্র বসুর সহকর্মীও ছিলেন এ বিজ্ঞানী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *