মাঙ্কিপক্স আতঙ্কে সান ফ্রান্সিস্কোয় জরুরি অবস্থা

Slider সারাবিশ্ব


মাঙ্কিপক্সের সংক্রমণ বাড়তে থাকায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিস্কো শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুলাই) এ সতর্কতা জারি করে অঞ্চলটির কর্তৃপক্ষ। এরই মধ্যে ফিলিপিন্সে মাঙ্কিপক্সের প্রথম রোগী শনাক্ত হয়েছে। খবর আল-জাজিরার।

বিশ্বজুড়ে এখনো আতঙ্কের নাম করোনা। এরইমধ্যে মাঙ্কিপক্স নিয়ে দিন দিন আতঙ্ক বাড়ছে। ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্র, ভারত, জাপানসহ ৩০টিরও বেশি দেশে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে শনাক্তের হার ২৫ শতাংশ।

দেশটিতে দ্রুতগতিতে ভাইরাসটি ছড়িয়ে পরার কারণে ইতোমধ্যে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিস্কো শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বৃহস্পতিবার এ সতর্কতা জারি করে অঞ্চলটির কর্তৃপক্ষ। এ ছাড়া ভাইরাসটির সংক্রমণ থেকে রক্ষা পেতে সবাইকে সতর্ক থাকতে বলা হয়। এক কর্মকর্তা বলেন, আমি পরিষ্কার করে বলতে চাই। আমাদের দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় আক্রান্ত ব্যাক্তি থেকে সবার সতর্ক থাকা প্রয়োজন।

এদিকে প্রথমবারের মতো ফিলিপিন্সে মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হয়েছে। শুক্রবার (২৯ জুলাই) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। ভাইরাসটিতে আক্রান্ত ব্যাক্তি অন্যদেশে ভ্রমণের রেকর্ড রয়েছে। তবে ওই ব্যাক্তি এখন সুস্থ আছেন বলে বিবৃতিতে জানানো হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, আমরা ভ্যাকসিন আমদানির ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলেছি। তবে বাজারে ভ্যাকসিনের স্বল্পতা রয়েছে। তাই সবার সতর্ক থাকা প্রয়োজন।

গত শনিবার মাঙ্কিপক্সের সংক্রমণ রুখতে বিশ্বজুড়ে জরুরি সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ছাড়া মাঙ্কিপক্সের ছড়িয়ে পড়া রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট দেশগুলোকে আহ্বান জানিয়েছে সংস্থাটি। এরই মধ্যে কানাডা, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র ইতিমধ্যে মাঙ্কিপক্সের জন্য এমভিএ-বিএন নামের টিকা অনুমোদন করেছে এবং আরও দুটি টিকার পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে বলে জানিয়ে গণমাধ্যম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *