মাঙ্কিপক্স: মৃত্যু এবার ইউরোপেও

Slider সারাবিশ্ব


মাঙ্কিপক্স-সম্পর্কিত মৃত্যুর খবর দিল এবার স্পেন। মনে করা হচ্ছে, বর্তমান প্রাদুর্ভাবের মধ্যে মাঙ্কিপক্সে এটি ইউরোপে প্রথম এবং আফ্রিকার বাইরে দ্বিতীয় মৃত্যু।
স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, দেশটিতে বর্তমানে মাঙ্কিপক্স আক্রান্ত রোগী রয়েছে ৪ হাজার ২৯৮ জন। যাদের মধ্যে ১২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং মৃত্যু হয়েছে একজনের।

তবে মৃত ব্যক্তির বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ব্রাজিলে ৪১ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আফ্রিকার বাইরে মাঙ্কিপক্স আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রথম ব্যক্তি তিনি। শুক্রবার (২৯ জুলাই) এ তথ্য জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

স্থানীয় মিডিয়ার বরাতে সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, বৃহস্পতিবার (২৮ জুলাই) ব্রাজিলের দক্ষিণ-পূর্ব মিনাস গেরাইস রাজ্যের রাজধানী বেলো হরিজন্তে মারা যান ওই ব্যক্তি। তিনি গুরুতর রোগ প্রতিরোধ ক্ষমতা সমস্যায় ভুগছিলেন।

রাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তি অন্যান্য গুরুতর শারীরিক সমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।’

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, দেশটিতে এ পর্যন্ত প্রায় ১ হাজার মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে, যাদের বেশিরভাগই সাও পাওলো এবং রিও ডি জেনিরোর বাসিন্দা। দেশটিতে ইউরোপে ভ্রমণ করা এক ব্যক্তির দেহে প্রথম মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয় গত ১০ জুন।

এদিকে সংক্রমণ বেড়ে যাওয়ায় সম্প্রতি মাঙ্কিপক্স নিয়ে বিশ্বব্যাপী ‘জরুরি স্বাস্থ্য সতর্কতা’ জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যে কোনো স্বাস্থ্য সংকটে এটিই সংস্থাটির জারি করা সবচেয়ে জোরালো সতর্কতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *