‘হরতাল-অবরোধের চিন্তা নেই বিএনপির’

Slider টপ নিউজ

73724_hannan

বাংলাদেশে অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি ইঙ্গিত দিচ্ছে যে সিটি কর্পোরেশন নির্বাচনকে তারা বর্জন করলেও আপাতত দলটি হরতাল-অবরোধের মত কর্মসূচীতে যাচ্ছে না।

শনিবার বিবিসির বাংলাদেশ সংলাপে বিএনপি নেতা আ স ম হান্নান শাহ মনে করেন বর্জন সত্ত্বেও এ নির্বাচনে বিএনপি নৈতিকভাবে বিজয়ী হয়েছে।

তবে অনুষ্ঠানে অংশ নেয়া অন্য আলোচকরা মনে করেন সিটি নির্বাচনের প্রেক্ষাপটে রাজনীতিতে যেন সহিংসতা ফিরে না আসে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

সিটি কর্পোরেশন নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ থাকলেও বিএনপি’র নির্বাচন বর্জনকে অনেকেই হতাশাজনক বলে বর্ণনা করেছেন।

হান্নান শাহ বলেন, “এতকিছুর পরেও আমরা কিন্তু রাস্তায় যাইনি। আমাদের বিরুদ্ধে যে বলা হয় আমরা জঙ্গি , এটা করি ওটা করি – সেটা কিন্তু এবার হয় নাই।” তিনি বলেন হরতাল বা অবরোধের মতো কর্মসূচী আসবে কিনা সেটি নির্ভর করবে ভবিষ্যতের পরিস্থিতির উপর।

অনুষ্ঠানে উপস্থিত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত মনে করেন বর্জনের পরেও বিএনপি যে পরিমাণ ভোট পেয়েছে সেটি দলটির জন্য উৎসাহব্যাঞ্জক হতে পারে।

বিএনপিকে সংগঠিত হতে হবে বলে তিনি মনে করেন।

মি: সেনগুপ্ত বলেন “বিএনপিকে তার রাজনীতি বদলাতে হবে। পোড়ানোর রাজনীতির জন্য মানুষের কাছে ক্ষমা চাইতে হবে।”অনুষ্ঠানের আরেকজন প্যানেলিস্ট মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন দেশের রাজনীতি যেন সংঘাতপূর্ণ না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

শাহীন আনাম বলেন, “আসলে দেশের মানুষ হরতাল অবরোধ চায় না, শান্তি চায়। বিএনপি পরবর্তীকালে যাই করুক একটা সমঝোতার মাধ্যমে একটা মাঝামাঝি জায়গায় আসতে হবে।”শাহীন আনামের সাথে একমত পোষন করেন আরেকজন প্যানেলিস্ট ডেমোক্রেসি ওয়াচের নির্বাহী পরিচালক তালেয়া রেহমান।

তিনি বলেন , সবাই শান্তি চায়। সেই একইভাবে আন্দোলনে ফিরে যাওয়া মনে হয় উচিত না, সেটা সফল হয়নি।

সেই একইভাবে আন্দোলনে ফিরে যাওয়া বিএনপির উচিত হবে না, কারন সেটা সফল হয়নি।
তালেয়া রেহমান

সিটি কর্পোরেশন নির্বাচনে মানুষ ভোটের অধিকার ফিরে পেয়েছে কিনা সেটি নিয়ে প্রশ্ন তোলেন একজন দর্শক।

বিষয়টি নিয়ে সুরঞ্জিত সেনগুপ্ত এবং হান্নান শাহের মধ্যে বিতর্ক হয়। বিএনপির ভোট বর্জনকে মি: সেনগুপ্ত ‘আতœসমর্পণ’ বলে বর্ণনা করেন।মি: সেনগুপ্ত বলেন, “বেগম খালেদা জিয়া বললেন যে নীরব বিপ্লব করতে হবে। উনি সৈন্য নামিয়ে দিলেন। এর পরে দেখা যায় সেনাপতি দশটার সময় গিয়ে আত্মসমর্পণ করল। এটা যুদ্ধ হয়?”

জবাবে হান্নান শাহ বলেন, বর্জন করলেও এই নির্বাচনে তাদের নৈতিক জয় হয়েছে।

তিনি বলেন, “প্রহসন হয়েছে এ নির্বাচনে। এবার সবাই দেখেছেন, মানুষের দাবি হল এইটার ফলাফল বাতিল করে দিয়ে আবার সুষ্ঠু ও সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন দেয়া।”
সূত্র: বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *