শ্রীলংকায় প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ালেন সাজিথ

Slider সারাবিশ্ব

আগামীকাল বুধবার শ্রীলংকায় অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। এ নির্বাচনে বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেকে ঠেকাতে প্রার্থিতা প্রত্যাহার করলেন বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসা। আজ মঙ্গলবার ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস সাজিথের এক টুইটার পোস্টের বরাতে এ তথ্য জানিয়েছে।

ওই পোস্টে সাজিথ লিখেছেন, ‘আমার প্রিয় দেশ ও জনগণের বৃহত্তর কল্যাণে আমি প্রেসিডেন্ট পদের নির্বাচন থেকে নিজের নাম প্রত্যাহার করে নিচ্ছি।’ তবে প্রেসিডেন্ট নির্বাচনে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী সংসদ সদস্য দুল্লাস আলাহাপ্পেরুমাকে সমর্থন দেওয়ার কথা জানিয়েছেন তিনি।

লাগামবিহীন অর্থনৈতিক সংকটের মুখে গণবিক্ষোভের জেরে গত সপ্তাহে শ্রীলংকা থেকে পলিয়ে মালদ্বীপে আশ্রয় নেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। পরে সেখান থেকে তিনি সিঙ্গাপুরে আশ্রয় নেন এবং ই-মেইলে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠান। শ্রীলংকা থেকে পালিয়ে যাওয়ার আগে গোতাবায়া প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিযুক্ত করে যান।

শ্রীলংকার প্রধান বিরোধী দল সামাগি জনা বালাওয়েগায়ার (এসজেবি) নেতা সাজিথ। তার বয়স ৫৫ বছর। সংসদে তার দলের মাত্র ৫০ জন সদস্য রয়েছেন। সাজিথ পড়াশোনা করেছেন লন্ডন স্কুল অব ইকোনমিকসে। ১৯৯৩ সালে একটি আত্মঘাতী বোমা হামলায় তার বাবা প্রেসিডেন্ট রণসিংহ প্রেমাদাসা নিহত হন। এরপরই সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন সাজিথ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *