সুখবর দিল আবহাওয়া অফিস

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


কয়েকদিনের টানা ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। তবে মঙ্গলবার (১৯ জুলাই) সারা দেশে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলেও জানানো হয়।

সোমবার (১৮ জুলাই) রাতে আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজশাহী, পাবনা, রংপুর, দিনাজপুর, নীলফামারী এবং চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে মঙ্গলবার তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। এছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা কমতে পারে।

এ সময় ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। বৃষ্টিপাতের প্রবণতা বুধবার (২০ জুলাই) আরও বাড়তে পারে বলেও জানানো হয়।

সোমবার কক্সবাজারের কুতুবদিয়া ও টেকনাফ এবং সিলেটে সর্বনিম্ন ২৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

সিলেটে সোমবার ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, চট্টগ্রাম, চাঁদপুর, নোয়াখালীর মাইজদীকোর্ট ও হাতিয়া, কক্সবাজার, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, পাবনার ঈশ্বরদী, বগুড়া, সিরাজগঞ্জের তাড়াশ, রংপুর, খুলনা, যশোর, বরিশাল, পটুয়াখালী ও ভোলাসহ বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

পূর্বাভাসে আরও বলা হয়, উত্তর উড়িষ্যা ও এর আশপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

ঢাকায় সোমবার দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়েছে। এদিন সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৬ শতাংশ।

মঙ্গলবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে এবং বুধবার (২০ জুলাই) সূর্যোদয় ভোর ৫টা ২৩ মিনিটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *